শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অলিম্পিক কর্ণার

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

‘লৌহ মানবীর’ তৃতীয়
আগের তিন অলিম্পিক থেকে খালি হাতে ফেরার ক্ষোভটা এই অলিম্পিক থেকে পুষিয়ে নেয়ার পণ করেই যেন এসেছেন কাতিনকা হোসসু। ৪০০ মিটার ব্যক্তিগত মিডলে ও ১০০ মিটার ব্যাকস্ট্রোকে স্বর্ণ জয়ের পর এবার ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতেও স্বর্ণ জিতলেন ২৭ বছর বয়সী হোসসু। তৃতীয় স্বর্ণের পথে ২ মিনিট ৬ দশমিক ৫৮ সেকেন্ড সময় নিয়ে অলিম্পিক রেকর্ডও গড়েন হোসসু। আর মাত্র একটি ইভেন্টে লড়াই বাকি আছে তার। ২০০ মিটার ব্যাকস্ট্রোকের সেই লড়াইয়ে স্বর্ণ জিতলে ১৯৮৮ সালের সিউল অলিম্পিকে গড়া নারী সাঁতারু ক্রিস্টিন অটোর রেকর্ড স্পর্শ করবেন তিনি।
অভিষেকেই রেকর্ড
প্রথম অলিম্পিকে অংশ নিয়েই রেকর্ড গড়ে স্বর্ণ জিতলেন চীনের ভারোত্তলোক দেং ওয়েই। নারী ৬৩ কেজি ওজন শ্রেণীতে আগের রেকর্ডধারী তাইওয়ানের লিন জু-চই ইভেন্ট শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে নিজেকে সরিয়ে নেন। এজন্য সংশ্লিষ্ট ফেডারেশন কোন মন্তব্য না করলেও সংবাদ প্রকাশ হয় যে, লিন ডোপ পরীক্ষায় উৎরাতে পারেননি। ২০১৪ সালে লিনের গড়া ২৬১ কেজি ওজন তুলার রেকর্ড টপকে ২৬২ কেজি ওজন তোলেন দেং।
একই পথে সেরেনাও
টেনিসে নক্ষত্র পতন চলছেই। ছেলেদের শীর্ষ বাছাই নোভাক জোকোভিচের পর মেয়েদের র‌্যাংকিং সেরা সেরেনা উইলিয়ামসও নিলেন বিদায়। তৃতীয় রাউন্ড থেকে ১৫তম বাছাই এলিনা ভিতোলিনার কাছে ৬-৪ ৬-৩ গেমে হেরে মাঠ ছাড়েন ২২ গ্রান্ডসøামের মালিক। এর আগে ডাবলস থেকে বিদায় নেন তিনি। নারী দ্বৈতের নাম্বার ওয়ান সানিয়া মির্জাও বিদায় নেন প্রথম রাউন্ড থেকেই।
কিংবনন্তির পথে লেডেকি
৪০০ মিটার ফ্রিস্টাইলের পর ২০০ মিটার ফ্রিস্টাইলেও স্বর্ণ জিতলেন যুক্তরাষ্ট্রের সাঁতারু কেটি লেডেকি। এখন অপেক্ষা ৮০০ মিটারের। তাহলেই ফ্রিস্টাইলে ট্রেবল জয়ের অনন্য কৃর্তী গড়বেন ১৯ বছর বয়সী। এছাড়া ৪*১০০ মিটার ফ্রিস্টাইলে রৌপ্য জেতেন তিনি।
সবকিছু ঠিকঠাক থাকলে এবার ৮০০ মিটার ফ্রিস্টাইলেও স্বর্ণ তারই জেতার কথা এই ইভেন্টের বর্তমান চ্যাম্পিয়ন তো তিনিই। গত লন্ডন আলিম্পিকে সবাইকে চমকে লেডেকি জিতেছিলেন স্বর্ণ। ১৯৬৮ সালে মেক্সিকো সিটি অলিম্পিকে সর্বশেষ মেয়েদের তিনটি ফ্রিস্টাইল ইভেন্টে স্বর্ণ জয়ের রেকর্ড তারই স্বদেশি ডেবি মায়ারের। এখন তার সামনে প্রায় অর্ধশতকের রেকর্ড ভাঙার হাতছানি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন