ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

মাগুরায় প্রীতিলতা সেনের আত্মাহুতি দিবস পালিত

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩৬ পিএম

বৃটিশ বিরোধী আন্দোলনে আত্মাহুতি দানকারী বীরকন্যা বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৮ তম আত্মাহুতি দিবস উপলক্ষে মাগুরায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ মাগুরা জেলা শাখা। শোষণমুক্তির লড়াই ও নারীর মর্যাদা প্রতিষ্ঠার সংগ্রাম বেগবান করুন এই শ্লোগান নিয়ে স্থানীয় দরি মাগুরা সরদার পাড়ায় শুক্রবার সকালে এ সভা অনুষ্ঠিত হয় ।

বাসদ কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য প্রকৌশলী শম্পা বসুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় নেত্রী লিপিকা দত্ত, বাংলাদেশ মহিলা পরিষদ মাগুরা জেলা শাখার সভাপতি মমতাজ বেগম, জাসদ কেন্দ্রীয় নেতা জাহিদ আলম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) মাগুরা জেলা সভাপতি কাজীনজরুল ইসলাম ফিরোজ, বিশিষ্ট সমাজসেবক কামরুজ্জামান চপল, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত বন্দর রক্ষা জাতীয় কমিটি মাগুরা জেলার সদস্য সচিব শরীফ তেহরান টুটুল, স্কলাস্টিকা স্কুল ও অদম্য পাঠশালার স্বেচ্ছাসেবক শিক্ষক ইয়াকুব আল ইমরান। সভা পরিচালনা করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ মাগুরা জেলা শাখার সংগঠক ভবতোষ বিশ্বাস জয় ।

সভায় বক্তারা জানান- প্রীতিলতা ওয়াদ্দেদার এর জন্ম ১৯১১ সালের ৫ মে । তিনি ব্রীটিশ বিরোধী আন্দোলনে প্রথম বিপ্লবী নারী হিসেবে আত্মাহুতি দেন। বিপ্লবী সূর্য সেনের নেতৃত্বে তখনকার ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং জীবন বিসর্জন করেন। ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সময় তিনি একটি বিপ্লবী দল পরিচালনা করেন। প্রীতিলতার দলটি ক্লাবটি আক্রমণ করে এবং এক পর্যায়ে পুলিশ তাদেরকে আটক করতে গেলে পুলিশের হাতে আটক এড়াতে প্রীতিলতা সায়ানাইড খেয়ে আত্মাহুতি দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন