বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

জাবিতে একই ব্যাক্তি দুই অনুষদের ভারপ্রাপ্ত ডিন

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ৮:১৩ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাশেদা আখতার সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন হিসেবে দায়িত্ব পালন করছেন। এরই মধ্যে আবার তাকেই আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এ নিয়ে এক সঙ্গে তিনি দুটি অনুষদের ভারপ্রাপ্ত ডিন হলেন।

মঙ্গলবার (০৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন মো. রবিউল ইসলাম উচ্চ শিক্ষার জন্য বিদেশে গেছেন। এজন্য ১৩ সেপ্টেম্বর থেকে ৮৯ দিনের শিক্ষাছুটিতে আছেন তিনি।

বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ৮(২) ধারা অনুযায়ী এ সময়ের জন্য নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাশেদা আখতারকে আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিনের দায়িত্ব দেওয়া হলো।

এর আগে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আমির হোসন প্রো-ভিসির দায়িত্ব পেলে নিয়ম অনুযায়ী ডিনের দায়িত্ব ছেড়ে দেন। এরপর অধ্যাপক রাশেদাকে উপাচার্য তার নিজ ক্ষমতাবলে এই অনুষদটির ভারপ্রাপ্ত ডিন হিসেবে নিয়োগ দেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকরা বলছেন, একই ব্যাক্তি একসঙ্গে দুটি অনুষদের ডিন, এমন নজির তারা আগে কখন দেখেননি।

শিক্ষকরা বলছেন, বিশ্ববিদ্যালয়ে কি যোগ্য শিক্ষকের এতই অভাব পড়ছে যে একজনকে দুটি অনুষদের ডিনের দায়িত্ব দিতে হবে?

প্রসঙ্গত, করোনার কারণে বন্ধ হওয়ার আগ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি অংশ ডিন নির্বাচনের দাবিতে আন্দোলন করে যাচ্ছিলেন। কারণ বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ ডিনদের মেয়াদ শেষ। কয়েকটি অনুষদ চলছে ভারপ্রাপ্ত ডিন দিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন