শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

আন্তর্জাতিক প্লাটফর্মে ‘সেরা লেখক’ সম্মাননা পেলেন ড. তারিকুল ইসলাম

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২০, ৭:১৯ পিএম

নেপালের জাতীয় ইংরেজি দৈনিক খবরহাবের আন্তর্জাতিক ক্যাটাগরিতে সেরা লেখক হিসেবে বিবেচিত হয়েছেন ড. মোহাম্মাদ তারিকুল ইসলাম। এ বছরে তিনি স্থানীয় সরকার, দুর্যোগ ব্যবস্থাপনা, সুশাসন, টেকসই উন্নয়ন ও রোহিঙ্গা বিষয়ে ৫টি সাক্ষাতকারসহ মোট ২০টি প্রবন্ধ রচনা করেছেন। লেখকের গবেষণা ও লেখার উৎকর্ষতা বিবেচনায় আন্তর্জাতিক ক্যাটাগরিতে এ বছর ড. ইসলমকে সম্মাননা দেওয়া হবে বলে জানিয়েছেন দৈনিক খবরহাব কর্তৃপক্ষ।

ড. ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং রিসার্চ ফেলো এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং স্কলার। তিনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রে প্রশিক্ষক হিসেবেও অবদান রাখছেন। সুশাসন ও উন্নয়ন বিষয়ে বর্তমানে জনপ্রিয় ‘লোকাল গভর্মেন্ট, সেন্টার ফর সোশ্যাল হারমোনি অ্যান্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক অনলাইনের প্রতিষ্ঠাতা তিনি।

২০১৪ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় যোগদানের পূর্বে ড. ইসলাম জাতিসংঘের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ের পরিচালনার সঙ্গে সম্পৃক্ত ছিলেনদীর্ঘ সাত বছর। এ ছাড়া তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়য়ে গেস্ট ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন।

ড. ইসলাম দৈনিক যুগান্তর সহ বাংলাদেশের প্রথম সারির দৈনিকে নিয়মিত কলাম লেখেন। গত কয়েক বছর স্থানীয় সরকারের ভূমিকা, টেকসই উন্নয়ন ও সুশাসন, দুর্যোগ ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে তার লেখাগুলো বিভিন্ন মহলে সমাদৃত হয়েছে।

বুধবার সন্ধ্যায় ড. তারিকুল ইসলাম বলেন, ‘২০২০ সালের আন্তর্জাতিক ক্যাটাগরিতে সেরা লেখক সম্মাননায় আমাকে মনোনীত করা হয়েছে বলে মেইল যোগে খবরহাব কর্তৃপক্ষ জানিয়েছে। ফেব্রুয়ারিতে দৈনিকটির প্রতিষ্ঠাবার্ষিকীতে এক আড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ সম্মাননা দেওয়া হবে বলেও আমাকে জানানো হয়েছে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন