বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পদ্মা সেতুতে বসলো ৩৬ নম্বর স্প্যান

দৃশ্যমান ৫ হাজার ৪০০ মিটার : বাকি মাত্র ৫টি

মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ২ এবং ৩ নম্বর পিলারের উপর ৩৬ নম্বর স্প্যান বসানো হয়েছে। এর ফলে সেতুর ৫ হাজার ৪০০ মিটার দৃশ্যমান হলো। চলতি মাসে আরো ৩টি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে সেতু নির্মাণ কর্তৃপক্ষের। আবহাওয়া এবং নদীর প্রকৃতি অনুকূলে থাকলে প্রতি সপ্তাহে একটি স্প্যান বসানোর মাধ্যমে ডিসেম্বরের মধ্যে ৪১টি স্প্যান বসানো হবে। এর মাধ্যমে দৃশ্যমান হবে পুরো ৬.১৫ কিলোমিটারের পদ্মা সেতু।
গত বৃহস্পতিবার দুপুরে মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ৩ হাজার ৬শ’ টন ধারণক্ষমতার তিয়ান-ই ভাসমান ক্রেনটি দিয়ে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যরে ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নির্দিষ্ট পিলারের নিকট নিয়ে যাওয়া হয়। গতকাল সকালে ২ এবং ৩ নম্বর পিলারের উপর ৩৬ নম্বর স্প্যানটি বসানোর কাজ শুরু হয়। সকাল ৯টা ৪০ মিনিটে স্প্যান বসানোর কাজ সম্পন্ন হয়। সেতু কর্তৃপক্ষের সূত্রে জানা যায়, চলতি মাসে ৩টি স্প্যান বসানোর পর বাকি ২টি স্প্যান ১০ ডিসেম্বরের মধ্যে বসানো হবে।
করোনা এবং নদীতে তীব্র স্রোতের কারণে ৪ মাস স্প্যান বসানোর কাজ বিঘিœত হলেও এখন দ্রুত গতিতে এগিয়ে চলছে। গত অক্টোবর থেকে প্রতি সপ্তাহে একটি স্প্যান বসানো হচ্ছে। আগামী ১১ নভেম্বর ৯ ও ১০ নম্বর পিলারের উপর ৩৭তম ২-সি স্প্যান, ১৬ নভেম্বর ১ ও ২ নম্বর পিলারের উপর ৩৮তম ১-এ স্প্যান, ২৩ নভেম্বর ১০ ও ১১ নম্বর পিলারের উপর ৩৯তম ২-ডি স্প্যান, ২ ডিসেম্বর ১১ ও ১২ নম্বর পিলারের উপর ৪০তম ২-ই স্প্যান, ১০ ডিসেম্বর ১২ ও ১৩ নম্বর পিলারের উপর ৪১তম ২-এফ স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। আর এতে দৃশ্যমান হবে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে পদ্মা সেতু। পদ্মা সেতুতে স্প্যান বসানোর সাথে সাথে রোডওয়ে স্লাব বসানো হচ্ছে। পুরো সেতু নির্মাণে ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্লাব বসানো হবে। ইতোমধ্যে ১ হাজার ১৮৯টি রোডওয়ে স্লাব বসানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন