বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শ্রীলংকায় কারারক্ষী-বন্দিদের মধ্যে ব্যাপক সংঘর্ষ, নিহত ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ৩:২২ পিএম

শ্রীলঙ্কার রাজধানী কলম্বো থেকে ১৫ কিলোমিটার উত্তরে অবস্থিত মাহারা কারাগারে কারারক্ষীদের সঙ্গে বন্দিদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ৮ জন নিহত ও ৫২ জন আহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।
জানা গেছে, শ্রীলংকার কারাগারগুলোতে কোভিড-১৯ রোগীর সংখ্যা বৃদ্ধির মধ্যেই সম্প্রতি বেশ কয়েকটি কারাগারে দাঙ্গার ঘটনা ঘটেছে। আগুনাকোলাপালাসা কারাগারের বন্দিরা টানা আট দিন ধরে প্রতিবাদ করে আসছে। এর মধ্যেই মহামারী নিয়ে আতঙ্কিত বন্দিরা ব্যবস্থা উন্নতকরণ ও আগাম জামিনে মুক্তি দেওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ-প্রতিবাদ করে মাহারা কারাগারের বন্দিরা। এসময় কারারক্ষী ও বন্দিদের মধ্যে সংর্ঘষে এই হতাহতের ঘটনা ঘটে। আহতদের স্থানীয় রাগামা হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে পুলিশের উপ-পরিদর্শক আজিথ রোহানা বিবিসিকে জানিয়েছেন।
মাহারা কারাগারকে ঘিরে নিরাপত্তা জোরদার করার জন্য অভিজাত পুলিশ কমান্ডোদের একটি দলকে দায়িত্ব দেওয়া হয়েছে, পাশাপাশি পুলিশের পাঁচটি দলও মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন রোহানা।
অধিকার আন্দোলনকারী গোষ্ঠীগুলো জানিয়েছে, শ্রীলঙ্কার কারাগারগুলোর ধারণ ক্ষমতা ১০ হাজার হলেও সেখানে প্রায় ২৬ হাজার বন্দিকে রাখা হয়েছে। গত মাসে শ্রীলঙ্কার গার্মেন্ট কারখানা ও মাছের বাজারগুলোতে ভাইরাস সংক্রমণ নতুন করে বৃদ্ধি পেয়েছে। সূত্রে : বিবিসি, হিন্দুস্তান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন