শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২৯ বাংলাদেশি পাকিস্তানের কারাগার থেকে দেশে ফিরলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:৩৭ এএম

সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে ২৯ বাংলাদেশিকে মুক্তি দিয়েছে পাকিস্তান সরকার। পাকিস্তানের সিন্ধু প্রদেশের মালির ও করাচি কারাগার থেকে সম্প্রতি মুক্ত হওয়া ২৯ বাংলাদেশি পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে মঙ্গলবার রাতে দেশে ফিরছেন। আজ বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থায়নে পাকিস্তানের সিন্ধু প্রদেশের মালির কারাগার থেকে মুক্ত আরও ৮ জন অগামীকাল বৃহস্পতিবার দেশে ফিরবেন। এই আট প্রবাসীকর্মী বৈধভাবে ওমানের একটি ফিশিং বোটে কর্মরত ছিলেন।

জানা গেছে, ২০১৯ সালের মে মাসে ওমানসংলগ্ন আরব সাগরে মাছ ধরার সময় তাদের ফিশিং বোট স্রোতের টানে পাকিস্তানের জলসীমায় ঢুকে পড়লে পাকিস্তানি কোস্টগার্ড তাদের আটক করে। দ্রুততম সময়ে তাদের দেশে ফিরিয়ে আনার লক্ষ্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বিষয়টি সরাসরি তত্ত্বাবধান করেন এবং তাদের আর্থিক অবস্থা বিবেচনায় বিমান ভাড়াসহ আনুষঙ্গিক ভ্রমণ ব্যয়ের সরকারি অনুমোদন দেন।

করাচির বাংলাদেশ ডেপুটি হাইকমিশন সিন্ধুপ্রদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মালির কারা কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখে এই ৮ বাংলাদেশি জেলেকে দেশে ফিরিয়ে আনতে সক্ষম হয়। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি প্রত্যাবাসন প্রক্রিয়ায় সহযোগিতা করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন