শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনা ভ্যাকসিনের কর্মপরিকল্পনা জনসমক্ষে প্রকাশের দাবি বিএনপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

করোনা ভ্যাকসিন নিয়ে সরকারের কর্মপরিকল্পনা অবিলম্বে জনসমক্ষে প্রকাশের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ভ্যাকসিনের মূল্য ৪২৬ টাকা পড়বে। এই মূল্যটা কী সরকার প্রদান করবে নাকী জনগণকে প্রদান করতে হবে-এই বিষয়টা ক্লিয়ার না। তাই অবিলম্বে সরকারের এই বিষয়ে পরিপূর্ণ একটা পরিকল্পনা রোডম্যাপ অর্থ্যাৎ সব কিছু ভ্যাকসিন সংগ্রহ, বিতরণ, মূল্য, কতজনকে দেয়া সম্ভব হবে, কাদেরকে দেয়া হচ্ছে এর একটা রোডম্যাপ অবশ্যই জনগণের সামনে প্রকাশ করার দাবি আমরা জানাচ্ছি।
গতকাল রোববার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই দাবি জানান।
মির্জা ফখরুল বলেন, আমরা শুনতে পারছি, উচ্চ পর্যায়ের মানুষদের জন্য ইতোমধ্যে তালিকা প্রস্তুত হয়ে গেছে। খবর পেয়েছি, গুলশান ক্লাব, ঢাকা ক্লাব, উত্তরা ক্লাব এই সমস্ত ক্লাবগুলোতে যারা সদস্য আছেন তাদের তালিকা করা হচ্ছে। আরো শুনতে পারছি যে, সরকারের উচ্চ পদস্ত কর্মকর্তা যারা আছেন তাদের জন্য করা হচ্ছে, মন্ত্রীদের জন্য করা হচ্ছে। কিন্তু সাধারণ মানুষ কিভাবে এই ভ্যাকসিনটা পাবে, কখন পাবে, সেই বিষয়ে সুনির্দিষ্ট কোনো বক্তব্য সরকারের কোন দফতরের কাছ থেকে এখন পর্যন্ত পাইনি। আমাদের বেশি প্রয়োজন সাধারণ মানুষ যেন বিনামূল্যে ভ্যাকসিন পায়। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রথমদিনই বলেছেন জনগণকে এই ভ্যাকসিন বিনা মূল্যে দেয়া উচিত।
সিরামের ভ্যাকসিন প্রসঙ্গে তিনি বলেন, এখন পর্যন্ত এই বিষয়ে সরকারের সুনির্দিষ্টভাবে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিবর্গ সেইভাবে অফিশিয়ালি কোনো কিছু এনাউন্স করেননি। আমরা যেটা পত্র-পত্রিকায় দেখছি যে, এই ভ্যাকসিন সংগ্রহ করা হচ্ছে অক্সফোর্ড এস্ট্রোজেনাটার যেটা ভারতের সিরাম ইন্সটিউট থেকে। অর্থ্যাৎ এই ভ্যাকসিন তৈরি করা হবে সিরাম ইন্সটিউটে। সেখান থেকে বাংলাদেশে নেবে। সেটাও নিচ্ছে একটা বেসরকারি ফর্মাসিটিক্যালস কোম্পানির মাধ্যমে। বেশির ভাগ ক্ষেত্রে আমরা দেখেছি যে, অন্যান্য দেশগুলোর ক্ষেত্রে গর্ভমেন্ট টু গর্ভমেন্ট এটাকে ডিল করছে অথবা সরসারি যে কোম্পানি প্রস্তুত করছে তাদের সাথে ডিল করছে।
বিএনপি মহাসচিব বলেন, আমরা বার বার বলছি, ভ্যাকসিন সংগ্রহ, সংরক্ষণ, ভ্যাকসিন বিতরণ এটা অত্যন্ত প্রফেশনাল, টেকনিক্যাল ও বিশেষ ব্যাপার। আমরা পত্র-পত্রিকার মাধ্যমে জানতে পারছি ৬‘শ কোটি টাকা সিরাম ইন্সটিটিউটের কাছে দেয়ার পর তারা ৬ মাসে তিন কোটি ডোজ ভ্যাকসিন দেবে। তাতে করে দেখা যাচ্ছে যে, প্রতিমাসে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন আসবে। এটা প্রয়োজনের তুলনায় অত্যন্ত অপ্রতুল।
করোনা সংক্রামণে সরকারের তথ্য সঠিক নয় মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, সরকার তরফ থেকে বলা হচ্ছে শনিবার পর্যন্ত ৫ লাখ ১৫ হাজার ১৮৪ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে এবং মারা গেছে ৭ হাজার ৫১৯ জন। আমরা বার বার বলেছি এই তথ্য সঠিক নয়। অনেক মানুষ মারা যাচ্ছে বাড়িতে। তারা কিন্তু রিপোর্টও করছেন না, হাসপাতালেও যাচ্ছেন না, বাড়িতে মারা যাচ্ছেন অথবা সংক্রমিত হচ্ছেন। সরকারের পরীক্ষা করবার যে নীতি চলছে এটা যথেষ্ট নয় যে সঠিক চিত্রটা উঠে আসবে। আমরা মনে করি যে, এটা গ্রোস নেগলেজেন্সি। আমরা করোনা সংক্রামণ ও মৃত্যুর সঠিক পরিসংখ্যান দাবি করছি।
ভ্যাকসিন বিষয়ে বিএনপির উচ্চ পর্যায়ের কমিটি গঠন: করোনা সংক্রামণের বিষয় সম্পর্কে স্থায়ী কমিটির সদস্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছে বিএনপি। এই কমিটি সদস্য হলেন, প্রফেসর ডা. এজেডএম জাহিদ হোসেন ও প্রফেসর ডা. ফরহাদ হালিম ডোনার, ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি প্রফেসর ডা. হারুন আল রশিদ ও মহসচিব প্রফেসর ডা. আব্দুস সালাম এবং বিএনপির স্বাস্থ্য বিষয় সম্পাদক ডা. রফিকুল ইসলাম।

বিএনপি মহাসচিব জানান, এই কমিটি অবিলম্বে ভ্যাকসিন সংগ্রহ থেকে শুরু করে প্রদান পর্যন্ত যাবতীয় তথ্যাদি সংগ্রহ করবে এবং সেই তথ্যাদি বিশ্লেষণ করে তারা আমাদের জাতির সামনে তাদের বক্তব্য ও পরামর্শ তুলে ধরবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন