রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

ভারতেও বেশ জনপ্রিয় তুর্কি সিরিয়াল এরতুগরুল

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ৮:১৭ এএম

সাম্প্রতিককালে কোনো টিভি সিরিয়াল নিয়ে বিশ্বজুড়ে এতো আলোচনা হয়নি। যা হচ্ছে তুর্কি সিরিয়াল ‌এরতুগরুল নিয়ে।

খ্যাতনামা তুর্কি সিরিয়াল 'কেয়ামত : এরতুগরুল' বিশ্বজুড়ে মুসলিম দর্শকদের জন্য 'গেমস অফ থ্রোনস' হিসেবে পরিচিত। প্যারিস থেকে পাকিস্তান অবধি ওই সিরিয়ালের রয়েছে অসংখ্য ভক্ত। যারা পোশাক থেকে শুরু করে সিরিজে দেখানো রোম্যান্স সবকিছু অনুকরণের করে থাকে। ভারতেও এখন ‘এরতুগরুল’ সিরিয়ালের জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে। অনেক ভারতীয়র মন জয় করেছে।

রেস্তোরাঁটির সাইনবোর্ড থেকে শুরু করে অভ্যন্তরে সিরিয়ালের শীর্ষস্থানীয় অভিনেতা ও অভিনেত্রীদের ছবি দিয়ে সাজানো হয়েছে। যার মধ্যে রয়েছেন এনজিন আল্টান ডাজেয়াতান সিরিয়ালে যিনি এরতুগরুল চরিত্রে অভিনয় করেছেন এবং ইসরা বিলজিক যিনি হ্যালিম সুলতানের চরিত্রে অভিনয় করেছেন।

রেস্তোরাঁর মালিক জাভিদ খান বলেন, হায়দরাবাদের স্থানীয়রা ধর্মীয় দিক থেকে সিরিজটি অনুসরণ করে এবং এই অঞ্চলটি প্রায়শ আরব পর্যটকরা আসেন। ওই রেস্তোরাঁর রাতের খাবারের নামও তুর্কি ওই সিরিজ থেকে অনুপ্রাণিত হয়ে দেয়া তবে এখনো সেখানে মেন্যুতে তুরস্কের খাবার যুক্ত হয়নি।

ওই সিরিজটিতে ত্রয়োদশ শতাব্দীর এশিয়া মাইনর নামে খ্যাত আনাতোলিয়া চিত্রিত হয়েছে এবং উসামানীয় সাম্রাজ্য প্রতিষ্ঠার আগের গল্প বর্ণিত হয়েছে। সাম্রাজ্যের প্রথম নেতা এরতুগরুল গাজীর সংগ্রামের চিত্র তুলে ধরা হয়েছে সিরিয়ালটিতে।

সম্প্রতি একজন ভারতীয় মুসলিম উদ্যোক্তা যিনি নিজেকে ওই সিরিয়ালের বড় ভক্ত বলে দাবি করেন। তিনি দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলঙ্গানার রাজধানী হায়দরাবাদে ঐতিহাসিক ওই মহাকাব্য থেকে অনুপ্রাণিত হয়ে 'এরতুগরুল মান্ডি' নামে একটি রেস্তোরাঁ খুলেছেন।

ঐতিহাসিক নাটকটি পাকিস্তানে ব্যাপকভাবে জনপ্রিয়তা লাভ করেছে সিরিয়ালটির উর্দু ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার সংখ্যা ইতোমধ্যে এক কোটি পেরিয়ে গেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গত বছর তুরস্ক সফরের পর থেকে পিটিভি উর্দুতে সিরিজটি ডাবিং করে থাকে।

২৫ এপ্রিল পবিত্র রমজান মাসের প্রথম দিন পিটিভিতে ওই তুর্কি টিভি সিরিজটির প্রথম পর্ব প্রচার হয়। ৪৫ মিনিটের প্রথম পর্বটি প্রচারিত হওয়ার অল্প সময়ের মধ্যেই দর্শকেরা এরতুগরুল ইউরুপিপিটিভি লিখে সোশ্যাল মিডিয়ায় সেটি শেয়ার করার ট্রেন্ডিং শুরু করে।
সূত্র : ইয়েনি সাফাক

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন