শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশের ৯ স্থলবন্দরে বসছে কেমিক্যাল টেস্টিং ইউনিট

হাইকোর্টে এনবিআর’র প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ফলে-মূলে রাসায়নিক উপস্থিতি পরীক্ষার জন্য দেশের ৯টি স্থলবন্দরের কাস্টমস স্টেশনে কেমিক্যাল টেস্টিং ইউনিট হচ্ছে। এ তথ্য জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গতকাল রোববার আদালতে উপস্থাপনের লক্ষ্যে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে জমাকৃত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার জানান, এনবিআর থেকে একটি প্রতিবেদন জমা পড়েছে। এতে ৯টি স্থল বন্দরে কেমিক্যাল টেস্টিং ইউনিট স্থাপন করা হচ্ছে-মর্মে উল্লেখ করা হয়েছে। বন্দরগুলো হচ্ছে- ভোমরা স্থলবন্দর, বুড়িমারি, হিলি, বাংলাবন্ধা, সোনামসজিদ, শ্যাওলা বন্দর, তামাবিল, বিবিরবাজার এবং টেকনাফ। আমদানিকৃত ফলে রাসায়নিকের উপস্থিতি পরীক্ষার জন্য কাস্টমস স্টেশনের অবকাঠামোগত উন্নয়নে রাসায়নিক পরীক্ষাগার স্থাপনের বিষয়টি অবহিত করতেই হাইকোর্টে এ প্রতিবেদন দাখিল করা হয়েছে।

রাসায়নিক পরীক্ষার জন্য পরীক্ষাগার স্থাপন করতে একমত হয়েছে এনবিআর ও এডিবি। প্রতিবেদনে আরও জানানো হয়, ঢাকায় একটি সেন্ট্রাল ল্যাবরেটরি তৈরির লক্ষ্যে গঠিত কমিটি ডিপিপি প্রণয়নের কাজ করছে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে এডিবির টেকনিক্যাল টিমের যাতায়াত ছয়-সাত মাস বন্ধ ছিল। এতে তাদের ফিজিবিলিটি টেস্টের কাজ বাধাগ্রস্ত হয়েছে। তবে বর্তমানে পুনরায় পুরোদমে কাজ শুরু হয়েছে।
প্রসঙ্গত: দেশের বিভিন্ন স্থল ও নৌ বন্দরের মাধ্যমে বিভিন্ন রাসায়নিক কেমিক্যালযুক্ত ফল আমদানি রোধের লক্ষ্যে ২০১০ সালে হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র চেয়ারম্যান অ্যাডভোকেট মনজিল মোরসেদ রিট করেন। এ রিটের শুনানি নিয়ে ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি দেশের সব স্থল ও নৌ বন্দরে ৬ মাসের মধ্যে কেমিক্যাল টেস্ট ইউনিট স্থাপন এবং আমদানিকৃত সব ফলের কেমিক্যালমুক্ততা নিশ্চিত হয়ে দেশে প্রবেশের ব্যবস্থা করতে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশনা দেন। পরে ওই আদেশের ধারাবাহিকতায় হাইকোর্টের আদেশ বাস্তবায়নের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে ব্যাখ্যা জানতে চান আদালত। সে অনুসারে এ প্রতিবেদন দাখিল করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন