শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

চুয়েটে বৃক্ষরোপণ সপ্তাহের উদ্বোধন

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ ‘গাছ আমাদের পরম আত্মীয়, নীরব বন্ধু’ সেøাগানে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে। গত ২৪ আগস্ট, কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন এলাকায় কর্মসূচির উদ্বোধন করেছেন এ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। কর্মসূচিতে ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষরোপণ করা হয়।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চুয়েটের পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হযরত আলী, যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মাহবুবুল আলম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের অধ্যাপক ড. মাহমুদ আব্দুল মতিন ভূঁইয়া, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোস্তফা কামাল, রেজিস্ট্রার (অতিঃদায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরীসহ বিভিন্ন বিভিন্ন অফিস প্রধান ও শাখা প্রধানগণ।
এ সময় চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, পরিবেশ সংরক্ষণে গাছ বিরাট ভূমিকা রাখতে পারে। সর্বক্ষেত্রেই গাছের ভূমিকা অপরিসীম। তাই জীবনের প্রয়োজনে বেশি করে গাছ লাগাতে হবে। মানুষের কল্যাণে গাছ ¯্রষ্টার অপূর্ব সৃষ্টি। খরা, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, বেশি ঠা-া, বেশি গরম, ঝড়-ঝঞ্ঝা, বন্যা, বায়ু দূষণ ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ আমরা বন্ধ করতে পারি না। কিন্তু অধিক সংখ্যক গাছ-গাছালিই এগুলোর তা-ব লীলা, ভয়াবহতা ও ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে পারে। তাই দেশ ও জাতির স্বার্থে বৃক্ষরোপণকে সামাজিক আন্দোলনে রূপ দিতে হবে। গাছের প্রতি মমত্ববোধ জাগিয়ে তুলতে হবে। বৃক্ষও মানুষের মধ্যে সেতুবন্ধন রচনা করার মাধ্যমে আমাদের দেশকে বদলে দিতে হবে। আসুন; যার যেখানে সুযোগ আছে গাছের চারা লাগাই, অন্যকে গাছ লাগাতে উৎসাহিত করি।
ষ শিক্ষাঙ্গন রিপোর্ট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন