শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চাপ দিয়েছিলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

করোনা ভাইরাস সংক্রমণকে কেন্দ্র করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে সাংঘর্ষিক অবস্থার সৃষ্টি হয় ডক্টর অ্যান্থনি ফাউচির। যখন করোনা সংক্রমণে যুক্তরাষ্ট্রে ভয়াবহ অবস্থা বিরাজ করছে, ঘরে ঘরে কান্না, লাশ ডাম্পিং করে রাখা হয়েছে হয়তো মর্গে না হয় হিমায়তি ট্রাকে- তখনও ট্রাম্প করোনা সংক্রমণকে পাত্তা দেননি। উল্টো ভাইরাসের ভয়াবহতাকে বড় করে না দেখাতে তিনি ফাউচিকে চাপ দিয়েছিলেন।
রোববার নিউ ইয়র্ক টাইমসকে দেয়া সাক্ষাৎকারে ফাউচি বলেন, ‘আমি সব সময় এই ভাইরাস সংক্রমণ সম্পর্কে আমার মতামত দেয়ার চেষ্টা করেছি। কিন্তু তখনকার প্রেসিডেন্ট ট্রাম্পের এক্ষেত্রে সাড়া ছিল খুবই কম। তিনি ভয়াবহতাকে অনেক কম করে দেখানোর চেষ্টা করেছিলেন। তিনি বলেছিলেন- এটা অতটা খারাপ না। ঠিক আছে? তার এমন বক্তব্যের জবাবে আমি বলেছিলাম- হ্যাঁ এটা এতটাই ভয়াবহ।’ তিনি বলেন, ‘বাস্তবে পরিস্থিতির যা ছিল, তার ঠিক উল্টোটা বলার চেষ্টা করেছিলেন তিনি। বেশ কয়েকবার যখনই আমি করোনা সংক্রমণ নিয়ে বাস্তব পরিস্থিতি বর্ণনা করেছিলাম বিবৃতিতে, তখনই প্রেসিডেন্ট আমাকে ফোন করেছেন এবং বলেছেন- আপনি কেন ইতিবাচক নন? আপনাকে ইতিবাচক হতে হবে। আপনি কেন নেতিবাচক কথাবার্তা বলছেন? ইতিবাচক কথা বলুন।’
ট্রাম্প এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি এন্ড ইনফেকশিয়াস ডিজিজের মহাপরিচালক অ্যান্থনি ফাউচির মধ্যে বিরোধ বেশকিছু দিনের। বিশেষ করে করোনা ভাইরাস সংক্রমণকে কেন্দ্র করে এই বিরোধ তীব্র থেকে তীব্র হতে থাকে। তিনি ফাউচির কড়া সমালোচনা করতে থাকেন। কিন্তু ক্ষমতা থেকে বিদায় নিয়েছেন ট্রাম্প। বর্তমানে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের পক্ষে কাজ করছেন ফাউচি। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন