ঢাকা শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭, ১৩ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনি-মার্কিনিকে গোয়েন্দা পরিচালক নিয়োগ বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার বৈচিত্রময় প্রশাসনে আরেক ফিলিস্তিনি বংশোদ্ভূতকে নিয়োগ দিয়েছেন। তিনি ফিলিস্তিনি-মার্কিন মেহের বিটারকে জাতীয় সুরক্ষা কাউন্সিলের (এনএসসি) গোয়েন্দা কর্মসূচির সিনিয়র ডিরেক্টর নিযুক্ত করেছেন। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম পলিটিকো।
মেহের এর আগে হাউস ইন্টেলিজেন্স কমিটিতে ডেমোক্র্যাটদের প্রধান পরামর্শদাতা হিসাবে দায়িত্ব পালন করেছিলেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম অভিশংসনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তার বিষয়ে হাউস ইন্টেলিজেন্সের চেয়ারম্যান অ্যাডাম শিফ পলিটিকোকে বলেছেন, ‘আমি তাকে তার নতুন পদে দেখে রোমাঞ্চিত হয়েছি, যদিও আমরা অবশ্যই তাকে কমিটিতে মিস করব।’ তিনি বলেন, ‘এই পদে আমি মাহেরের চেয়ে উপযুক্ত আর কাউকে ভাবতে পারি না।’

জর্জিটাউন বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক করা মেহের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে জাতীয় সুরক্ষা কাউন্সিলের ইসরাইলি দখলদারিত্ব-ফিলিস্তিনি বিষয়ক পরিচালক হিসাবেও কাজ করেছিলেন। তিনি একটি মার্শাল স্কলারশিপের আওতায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রিফিউজি স্টাডিজ সেন্টার থেকে ‘জোরপূর্বক অভিবাসন’ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন এবং জেরুজালেমে জাতিসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি (ইউএনআরডাব্লিউএ) এর সাথে কাজ করেছেন। ইরানের জন্য প্রেসিডেন্ট বাইডেনের বিশেষ দূত নিযুক্ত হওয়ার অপেক্ষায় থাকা রবার্ট ম্যালি টুইট করে বলেছেন, ‘মাহেরের চেয়ে ভাল পছন্দের কথা ভাবতে পারছি না। সবচেয়ে পেশাদার, নীতিগত, নিবেদিতপ্রাণ এই সরকারী কর্মচারীর সাথে কাজ করতে পেরে আমি সম্মানিত হয়েছি। তিনি একজন অসাধারণ সহকর্মী এবং ভালো বন্ধু।’

গত আগস্টে, বাইডেন আরব-আমেরিকানদের সাথে একটি অভূতপূর্ব ‘অংশীদারিত্বের পরিকল্পনা’ প্রকাশ করেছিলেন যাতে তিনি এই দলটিকে ‘আমাদের জাতির গঠনের জন্য প্রয়োজনীয়’ হিসাবে উল্লেখ করেছিলেন। বিবৃতিতে বাইডেন তার প্রশাসনে আরব-আমেরিকানদের অন্তর্ভুক্ত করার এবং ‘আরববিরোধী ধর্মান্ধতা’র বিরুদ্ধে লড়াইয়ে কাজ করার অঙ্গীকার করেছিলেন।
চলতি মাসের শুরুতে, তিনি জর্দানিয়ান-আমেরিকান নারী ডানা শুবাতকে তার সিনিয়র আইন বিষয়ক উপদেষ্টা হিসাবে নিয়োগ করেছিলেন। তিনি দীর্ঘদিন ক্যাপিটল হিলে কাজ করা ফিলিস্তিনি-আমেরিকান রিমা দোডিনের সাথে যোগ দিতে যাচ্ছেন, যিনি গত নভেম্বরের শেষদিকে হোয়াইট হাউসের আইন সংক্রান্ত বিষয়ক কার্যালয়ের উপ-পরিচালক নিযুক্ত হয়েছেন। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
সোলায়মান ২৭ জানুয়ারি, ২০২১, ১:৪৭ এএম says : 0
খুব ভালো খবর
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন