শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

খাদ্য চাহিদা পূরণে ধানের উৎপাদন বাড়াতে হবে: কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ১১:৩১ পিএম

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য চাহিদা প‚রণে ধানের উৎপাদন বাড়াতে হবে। বাংলাদেশ রাইস রিসার্স ইনস্টিটিউট (ব্রি) ও বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত অনেকগুলো ভালো জাত রয়েছে, বিশেষ করে ব্রি-৮৭ ও বিনা-১৬ জাতের ধান দ্রæত কৃষকের কাছে জনপ্রিয় করতে হবে। এগুলো চাষ করতে পারলে একই জমি থেকে ধান উৎপাদন বহুগুণ বাড়বে।
গতকাল সচিবালয় কৃষি মন্ত্রণালয়ের নিজ দফতর থেকে অনলাইনে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন। কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলাম সভাটি সঞ্চালনা করেন। সভায় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রৌফ, হাসানুজ্জামান কল্লোল, রুহুল আমিন তালুকদার, যুগ্মসচিব রেজাউল করিম এবং সংস্থা প্রধানসহ প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।
সভায় ধানের উৎপাদন বাড়ানোর জন্য ব্রি ও বিনা উদ্ভাবিত ধানের জাত থেকে সেরাগুলো বাছাই করে সমন্বিত কর্মসূচির মাধ্যমে দ্রæত কৃষকের কাছে নিয়ে যেতে ও জনপ্রিয় করতে কৃষি বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।
মন্ত্রী বলেন, চলতি অর্থবছরের অবশিষ্ট পাঁচ মাসের মধ্যে বার্ষিক উন্নয়ন প্রকল্পগুলো লক্ষ্যমাত্রা অনুযায়ী বাস্তবায়ন করতে হবে। কোনোক্রমেই বাস্তবায়নে পিছিয়ে পড়লে চলবে না।
সভায় কৃষি সচিব মেসবাহুল ইসলাম বলেন, জাতীয় গড় অগ্রগতির তুলনায় এ মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি বেশি হয়েছে। তিনি এ ধারা অব্যাহত রাখার জন্য প্রকল্প পরিচালকদের প্রতি আহবান জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন