মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পারস্পরিক শ্রদ্ধা এবং সহযোগিতা বজায় রাখুন : যুক্তরাষ্ট্রকে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ১:০৪ পিএম

দ্বিপক্ষীয় সম্পর্ক ক্ষতিগ্রস্ত করার জন্য আমেরিকাকে দোষারোপ করেছে চীন। এ অবস্থায় অতীতের সকল ভুল শোধরানো ও পারস্পরিক শ্রদ্ধাবোধ বজায় রাখার জন্য যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং।
চীনা প্রেসিডেন্টের পররাষ্ট্র বিষয়ক শীর্ষ সহকারী ইয়াং জেইচি মার্কিন নতুন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে প্রথম টেলিফোন আলাপে এ আহ্বান জানান।
চীনা কর্মকর্তা আরো বলেন, মার্কিন প্রশাসনের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের উচিত সাম্প্রতিক ভুলগুলো সংশোধন করা, চীন-আমেরিকা সুন্দর ও স্থিতিশীল সম্পর্ক উন্নয়নের জন্য সংঘাতহীনতার চেতনা সমুন্নত রাখা, পারস্পরিক শ্রদ্ধা এবং সহযোগিতার মাধ্যমে চীনের সঙ্গে কাজ করা। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে গণমাধ্যমের কাছে এসব কথা তুলে ধরেছেন।
চীনা কূটনৈতিক মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে আরো বলেন, চীন ও আমেরিকা দু দেশেরই উচিত অন্যের মৌলিক স্বার্থের বিষয়ে সম্মান করা। এর পাশাপাশি রাজনৈতিক ব্যবস্থা ও নিজেদের পছন্দ মতো উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের প্রক্রিয়ার প্রতিও শ্রদ্ধা থাকা উচিত। দু পক্ষের উচিত নিজেদের অভ্যন্তরীণ বিষয়ে নজর দেয়া। এ ছাড়া পারস্পরিক শ্রদ্ধা এবং সহযোগিতার মাধ্যমে চীনের সঙ্গে কাজ করার আহ্বানও জানিয়েছেন জেইচি। সূত্র : সিনহুয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন