বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

ই-কমার্স প্ল্যাটফর্ম হিসেবে আত্মপ্রকাশের পরিকল্পনা টিকটকের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ৬:০৫ পিএম

শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক যুক্তরাষ্ট্রে ই-কমার্স প্ল্যাটফর্ম হিসেবে আত্মপ্রকাশ করার পরিকল্পনা করেছে। নতুন ফিচার এনে এই বছর থেকেই ফেসবুকের সঙ্গে টক্কর দিতে নামবে প্রতিষ্ঠানটি। নতুন ফিচারের মধ্যে এমন একটি টুল থাকবে যা দিয়ে জনপ্রিয় টিকটকের ব্যবহারকারীরা পণ্যের লিংক শেয়ার করতে, এবং ওই পণ্যের বিক্রি থেকে কমিশন বাবদ অর্থ আয় করতে পারবেন।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ উল্লেখ করেছে, “লাইভ-স্ট্রিম” শপিং এবং টেলিভিশন শপিং চ্যানেলের মোবাইল ফোন সংস্করণ আনার পরিকল্পনাও করেছে টিকটক। এতে করে কয়েক ট্যাপের মাধ্যমেই ব্যবহারকারীরা নিজেদের পছন্দের পণ্য কিনতে পারবেন। এ ছাড়াও বিভিন্ন প্ল্যাটফর্মকে নিজ নিজ ক্যাটালগ দেখানোর সুযোগ দেবে প্রতিষ্ঠানটি।

টিকটকের চিনা মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স গত সপ্তাহে লন্ডন ভিত্তিক বিজ্ঞাপনী সংস্থা ডব্লিউপিপি পিএলসি’র সঙ্গে জোট বাঁধার খবর জানিয়েছে। ওই জোট বাঁধার ফলে বিজ্ঞাপনী সংস্থাটির নেটওয়ার্ক ও গ্রাহক টিকটকের বিভিন্ন অংশে ও বাজারজাতকরণ সক্ষমতায় প্রবেশাধিকার পাবে। "দেখে মনে হচ্ছে টিকটককে ডেস্কটপ অভিজ্ঞতা এড়িয়ে 'সরাসরি বাণিজ্যিক দিকে' যেতে চাইছে।" - বলেছেন মাইন্ডশেয়ারের উদ্ভাবনী প্রযুক্তি কর্মকর্তা জ্যাক স্মিথ। উল্লেখ্য, মাইন্ডশেয়ার ডব্লিউপিপি’র একটি অংশ।

স্মিথ আরও বলেছেন, লাইভ স্ট্রিম নির্ভর বাণিজ্য যা কনটেন্ট এবং বাণিজ্যের মধ্যকার পার্থক্য করতে পারবে, সেটির জন্য টিকটক ভালো অবস্থানে রয়েছে। ফিনানশিয়াল টাইমসের প্রতিবেদন বলছে, ই-কমার্স খরচের দিক থেকে ফেসবুকের সঙ্গে প্রতিযোগিতায় নামবে টিকটক। বিক্রয় প্রতিনিধি ছাড়াই যাতে বিভিন্ন ব্র্যান্ড সরাসরি টিকটকে বিজ্ঞাপন দিতে পারে, এ বছর সে ব্যবস্থার পরিকল্পনাও করেছে প্রতিষ্ঠানটি।

গোটা ব্যাপারটি নিয়ে টিকটক অবশ্য কোনো মন্তব্য করতে রাজি হয়নি। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প টিকটককে নিরাপত্তা হুমকি হিসেবে চিহ্নিত করেছিলেন। গত বছর পরিসেবাটিকে নিষিদ্ধও করতে চেয়েছিলেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন