রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চীনের পরাক্রমশীলতা ঠেকাতে ভারতীয় সমরশক্তি আধুনিকায়ন

চীন-ভারত সঙ্ঘাত-১

ইশরাত মাহমুদ ডানা | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

ঐতিহ্যগতভাবে ভারতের প্রধান প্রতিদ্ব›দ্বী পাকিস্তান হলেও দেশটি বর্তমানে চীনের সশস্ত্র বাহিনীর পরাক্রমশীলতা এবং দ্রæত আধুনিকায়নের বিষয়ে উদ্বিগ্ন। চীন এবং ভারতের মধ্যে বড় ধরনের সম্মুখ লড়াই হয়েছিল একবারই ১৯৬২ সালে। সেই যুদ্ধের পর বিগত দশকগুলোতে এশিয়ার এ দু’টি দেশ বিপুল সমরাস্ত্র সম্ভার গড়ে তুলেছে, পরমাণু শক্তিধর দুই দেশের মধ্যে স্থল ও নৌসীমা এবং আঞ্চলিক আধিপত্য নিয়ে বৈরিতা ক্রমেই বেড়ে চলেছে।
গত বছর লাদাখের গালওয়ান ভ্যালিতে ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে দু’পক্ষেই বেশ কয়েকজন সেনা হতাহত হওয়ার পর দুই দেশের মধ্যে সামরিক উত্তেজনা হঠাৎ করেই আরও বহুগুণ বেড়ে যায়। লাদাখ অঞ্চলের সংঘর্ষে ভারতীয় সেনাবাহিনীর পিছু হটার পর থেকে দেশটি তার ব্যর্থতা কাটিয়ে উঠতে চীনা সামমরিক বাহিনীর তুলনায় ব্যপকভাবে পিছিয়ে থাকা ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর অপ্রতুলতা নিয়ে কাজ শুরু করেছে। চীনের পরাক্রশীলতার মোকাবেলা করতে ভারত স্বল্পতম সময়ের মধ্যে তার প্রতিরক্ষা শক্তিকে জোরদার করার লক্ষ্যে বিশেষ কার্যক্রম চালু করেছে।

বিগত কয়েক দশকে স্বল্প বিনিয়োগের কারণে ভারতের প্রতিরক্ষাবাহিনীর সক্ষমতা হ্রাস পেতে শুরু করে। তবে ইতোমধ্যে ভারতের জন্য ৩৬টি ফরাসি মাল্টি-রোল রাফালে যুদ্ধ বিমান তৈরির কাজ হয়েছে। এর মধ্যে প্রথম ৫টি গত বছরের জুলাইয়ে সরবরাহ করা হয়েছে। ভারত নিজস্ব লাইসেন্সের অধীনে ১২টি সুখোই এমকেআই-৩০ তৈরি করার এবং রাশিয়া থেকে সর্বোচ্চ অস্ত্র ও গোলাবারুদ সজ্জিত ২১টি মিগ-২৯ যুদ্ধবিমান কেনার পদক্ষেপ নিয়েছে। ভারতের সামরিক বাহিনীর অস্ত্রাগারে ঐতিহ্যগতভাবে ৩ হাজার ৫শ’র বেশি ট্যাঙ্ক রয়েছে। পাশাপাশি, অদূর ভবিষ্যতে মূল যুদ্ধ ট্যাঙ্ক অত্যাধুনিক টি-১৪ আর্মাতা কেনার জন্য রাশিয়া সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে দেশটি।
ভারত ও রাশিয়া সম্প্রতি বিশেষ বাহিনী এবং দূরপাল্লার নির্ভুলভাবে আঘাত হানার অস্ত্রগুলোর ওপর জোর দেয়ার পাশাপাশি, সশস্ত্র বাহিনী এবং যৌথ অভিযানগুলোতে সাইবার এবং মহাকাশ সম্পদ ব্যবহার করার জন্য পরস্পরের প্রতি গভীর সহযোগিতায় নিয়োজিত রয়েছে। ভারতের ২১টি উপগ্রহ রয়েছে, যেগুলোর মধ্যে অন্তত অর্ধেক ছবি এবং গোয়েন্দা তথ্য সংগ্রহে নিয়োজিত রয়েছে। এগুলো যুদ্ধক্ষেত্রে কী ঘটছে তার একটি স্পষ্ট চিত্র পেতে ব্যাপকভাবে সহায়তা করে, বিশেষত দুর্গম এবং পাহাড়ী অঞ্চলে।

চীনের সাথে সম্পর্কে বৈরিতার কারণে সর্বোচ্চ বিপজ্জনক পরিস্থিতি সামাল দিতে ভারত তীব্রভাবে তার কৌশলগত অবস্থান পরিবর্তন করেছে। তবে, হিমালয়ের বর্বরতম শীতল, পাহাড়ি অঞ্চল যেখানে ট্যাঙ্কের বহর স্বাধীনভাবে পরিচালনা করা সম্ভব হয় না, সেখানে চীনের সাথে বিরোধটি খুব আলাদা বিষয় হবে। পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধ ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রার উপযোগী নির্ভুল অস্ত্র, পরিবহনযোগ্য কামান এবং অতি উচ্চতায় খারাপ আবহাওয়ার উপযোগী সেনা ও বিমান বাহিনীর সাথে এ যুদ্ধ করা হবে। (চলবে) সূত্র : আল-জাজিরা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
নাসিম ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১:০৭ এএম says : 0
ভারতের এমন আধুনিক অস্থ আছে এমনিতেই বিধ্বংস হয়।
Total Reply(0)
সাকা চৌধুরী ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১:০৮ এএম says : 0
ভারতের সামরিক শক্তি কী এমন আধুনিক হয়েছে আমরা দেখি না। প্রায় দেখি যুদ্ধ ছাড়াই যুদ্ধ বিমান বিধ্বস্ত হচ্ছে।
Total Reply(0)
তোফাজ্জল হোসেন ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১:০৯ এএম says : 0
চীনের সাথে পাঞ্জা লড়তে গেলে দাদাদের ধুতি নিয়ে টানাটানি দেখা দিবে।
Total Reply(0)
তোফাজ্জল হোসেন ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১:০৯ এএম says : 0
চীনের সাথে পাঞ্জা লড়তে গেলে দাদাদের ধুতি নিয়ে টানাটানি দেখা দিবে।
Total Reply(0)
কায়সার মুহম্মদ ফাহাদ ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১:০৯ এএম says : 0
পুরো বিশ্বের মধ্যে একটা অসভ্যা, বর্বর ও ন্যারো মাইন্ডের দেশ ভারত। যাদের কোনো প্রতিবেশীর সাথে ভালো সম্পর্ক নেই।
Total Reply(0)
বারেক হোসাইন আপন ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১:১০ এএম says : 0
চীনের ধারে কাছেও যাওয়া সম্ভব না।
Total Reply(0)
রিয়াদ হাসান জুয়েল ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১:৩২ এএম says : 0
পৃথিবীর একমাত্র অসভ্য জাতী হলো ভারতীয়রা
Total Reply(0)
রিয়াদ হাসান জুয়েল ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১:৩২ এএম says : 0
পৃথিবীর একমাত্র অসভ্য জাতী হলো ভারতীয়রা
Total Reply(0)
মোহাম্মদ সরওয়ার কামাল ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৫১ এএম says : 0
ভারত পৃথিবীর শ্রেষ্ট সামপ্রদায়িক দেশ।কাশ্মীরকে তাদের স্বাধীনতা দিয়ে দেওয়া উচিত।চিনের সাথে লড়তে চাওয়াই হল নিশ্বিত মৃত্য।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন