বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রতিশোধের উত্তাপ ন্যু ক্যাম্পে

উড়ন্ত বার্সার সামনে চোটজর্জর পিএসজি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

চার বছর আগে চ্যাম্পিয়ন্স লিগে ঘুরে দাঁড়ানোর যে ঐতিহাসিক গল্পের জন্ম দিয়েছিল বার্সেলোনা, নতুন করে আবারও তা আলোচনায়। উপলক্ষ? সেই একই মঞ্চে আবারও মুখোমুখি লড়াইয়ে নামতে যাচ্ছে পিএসজি ও বার্সেলোনা। ক্লাব ফুটবলে ইউরোপ সেরা প্রতিযোগিতাটির ২০১৬-১৭ আসরের শেষ ষোলোয় প্রথম লেগে ৪-০ গোলে জিতে পরের রাউন্ডে এক পা দিয়ে রেখেছিল পিএসজি। কিন্তু ফিরতি পর্বে ঘরের মাঠে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় বার্সেলোনা; ৬-১ ব্যবধানে জিতে যায় কোয়ার্টার-ফাইনালে। সেই হৃদয়ভাঙা পরাজয়ের পর প্রথমবারের মতো আবারও বার্সেলোনার মুখোমুখি হতে যাচ্ছে পিএসজি। ক্যাম্প ন্যুয়ে বাংলাদেশ সময় আজ রাত দুইটায় শুরু হবে শেষ ষোলোর প্রথম লেগ।

ইতিহাসের পাতায় জায়গা করে নেওয়া দুই লেগের সেই লড়াইয়ে ছিলেন না উসমান দেম্বেলে। এর পরের মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ড থেকে তিনি নাম লেখান বার্সেলোনায়। কাতালান ক্লাবটির এই তরুণ তারকার বিশ্বাস, অনেকটা সময় বয়ে গেলেও তাদের প্রতিপক্ষের সেই ক্ষত আজও শুকায়নি। তাই এবার প্রতিশোধের লক্ষ্যে মাঠে নামবে ফরাসি চ্যাম্পিয়নরা। উয়েফা ডটকমে দেওয়া সাক্ষাৎকারে হাইভোল্টেজ এই ম্যাচকে ঘিরে নিজের ভাবনা তুলে ধরেন দেম্বেলে, ‘আমার মনে হয়, ওই লড়াই ইতিহাসের অংশ হয়ে থাকবে, বিশেষ করে বার্সেলোনার মাঠের ম্যাচটি। প্রথম লেগে ৪-০ গোলে হারের পর ঘুরে দাঁড়ানো ইউরোপের যেকোনো দলের জন্যই কঠিন, বিশেষ করে চ্যাম্পিয়ন্স লিগে। তবে নেইমার, লিও (মেসি), আন্দ্রেস ইনিয়েস্তাদের নিয়ে তারা (বার্সেলোনা) তা করতে পেরেছিল। নিশ্চিতভাবেই এবার প্রতিশোধের একটা আবহ থাকবে। লড়াইটিকে এতটা প্রাণবন্ত করে তুলতে গণমাধ্যমেরও ভ‚মিকা আছে। দলের মধ্যে আমরা অবশ্য এ নিয়ে কথা বলি না, কারণ আমরা জানি এটা কঠিন লড়াই হবে। আমরা পিএসজি সম্পর্কে জানি, তারা চ্যাম্পিয়ন্স লিগে গতবারের রানার্সআপ এবং এবারও তারা ফেভারিট দলগুলোর একটি।’
মাঝে অবশ্য অনেক কিছুই পাল্টে গেছে। বার্সেলোনার সেই জয়ের মূল নায়ক নেইমার ট্রান্সফার ফির বিশ্বরেকর্ড গড়ে পরের মৌসুমে পাড়ি জমান পিএসজিতে। কাম্প ন্যু ছেড়ে চলে গেছেন মাঝমাঠের তারকা ইনিয়েস্তাও। তবে, এই ম্যাচে দেখা যাবে না নেইমারকে। চোট পেয়ে ছিটকে পড়েছেন ব্রাজিলিয়ান তারকা। চোটের ধাক্কায় পিএসজি হারিয়েছে তারকা মিডফিল্ডার অ্যাঞ্জেল ডি মারিয়াকেও। সা¤প্রতিক পারফরম্যান্সও খুব একটা আহামরি নয় দলটির। বিপরীতে দারুণ ছন্দে আছে বার্সেলোনা, বিশেষ করে লা লিগায়। টানা ১২ ম্যাচ ধরে অপরাজিত তারা, জিতেছে শেষ সাত রাউন্ডে। গত শনিবার সবশেষ ম্যাচে আলাভেসের বিপক্ষে তাদের পারফরম্যান্স ছিল নজরকাড়া।
কিলিয়ান এমবাপের সঙ্গে পিএসজির আক্রমণভাগের দায়িত্ব নিতে হচ্ছে মাউরো ইকার্দি, মোয়েস কিন, হুলিয়ান ড্রাক্সলার ও পাবলো সারাবিয়াকে। দলের সেরা তারকাদের ছাড়াই কাতালানদের হারানোর পরিকল্পনা করছেন পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনো। এরই মধ্যে স্প্যানিশ সাম্রাজ্যে প্রবেশ করেছে ফরাসি চ্যাম্পিয়নরা। অনুশীলনের সুযোগ না পেলেও নিজেদের মতো প্রস্তুতিও নিয়ে রেখেছে তার শিষ্যরা। সে কথা মাথায় রেখেই মাঠে নামার আগে উয়েফাকে দেওয়া এক সাক্ষাৎকারে পচেত্তিনো বলেছেন, ‘অবশ্যই আমাদের কিছু পরিষ্কার পরিকল্পনা ও কাঠামো রয়েছে আক্রমণ করার এবং বার্সেলোনার আক্রমণ প্রতিহত করার। তবে আমরা সবসময় বিশ্বাস রাখি যে আমাদের খেলোয়াড়রা তাদের সেরাটা দেওয়ার চেষ্টা করে এবং যতোটা সম্ভব ইতিবাচক ফলাফল নিয়ে আসে।’ সবকিছু মিলে পিএসজি-বার্সেলোনার আরেকটি অসাধারণ লড়াইয়ের অপেক্ষায় ফুটবল দুনিয়া।
একই রাতে অপর ম্যাচে মাঠে নামছে ইংলিশ জায়ান্ট লিভারপুল ও জার্মান নতুন চমক লাইপজিগ। ভীষণ বাজে সময়ের মধ্যে দিয়ে যাওয়া লিভারপুল সবশেষ প্রিমিয়ার লিগের ম্যাচে লেস্টার সিটির কাছে হেরেছে ৩-১ গোলে। এই নিয়ে টানা তিন ম্যাচে হারের তেতো স্বাদ পায় ইয়ুর্গেন ক্লপের দল। শেষ ১০ ম্যাচে তাদের জয় কেবল দুটি। তবে ম্যাচটির প্রথম লেগের ভেন্যু কিছুটা স্বস্তি দিতে পারে অল রেডদের। প্রতিপক্ষ লাইপজিগের মাঠ রেড বুল অ্যারেনায় হওয়ার কথা থাকলেও সেটি হচ্ছে নিরপেক্ষ ভেন্যু হাঙ্গেরির বুদাপেস্টে। করোনাভাইরাস জোরালো আঘাত হানায় ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে জার্মানি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন