ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের দেয়া টিকা ফেরত দিচ্ছে দক্ষিণ আফ্রিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৭ পিএম

ভারতকে ১০ লাখ ডোজ করোনার টিকা ফেরত নিতে বলেছে দক্ষিণ আফ্রিকা। দ্য ইকোনমিক টাইমস পত্রিকার খবরের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় ১০ লাখ ডোজ করোনার টিকা পাঠায় ভারতের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেশটিতে আরও ৫ লাখ ডোজ টিকা পাঠানোর কথা সেরামের। কিন্তু এখন সেরামকে টিকা ফেরত নিতে বলছে দক্ষিণ আফ্রিকা।

অক্সফোর্ডের টিকা সেরামকে দক্ষিণ আফ্রিকার ফেরত নিতে বলার খবর এমন এক সময় এল, যখন এই টিকা জরুরি ক্ষেত্রে ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত সোমবার ডব্লিউএইচও এই অনুমোদন দেয়। ফাইজার-বায়োএনটেক ও মডার্নার তৈরি টিকার তুলনায় অক্সফোর্ডের টিকা দেওয়া ও তার সংরক্ষণ-পরিবহন অনেক সহজ।

সাধারণ রেফ্রিজারেটরে অক্সফোর্ডের টিকা সংরক্ষণ করা যায়। তা ছাড়া অক্সফোর্ডের টিকা মূল্যের দিক থেকেও সাশ্রয়ী। ফলে গণহারে প্রয়োগ এবং দরিদ্র দেশগুলোয় ব্যবহারের দিক থেকে অক্সফোর্ডের টিকাকে সুবিধাজনক বলছেন বিশেষজ্ঞরা।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত টিকা ভারতে তৈরি করছে বিশ্বের অন্যতম বৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। তাদের তৈরি টিকাটির নাম ‘কোভিশিল্ড’
দক্ষিণ আফ্রিকা টিকা ফেরত নিতে বলার বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ব্যাপারে সেরাম ইনস্টিটিউটের মন্তব্য জানতে চেয়েছিল রয়টার্স। কিন্তু এ ব্যাপারে সেরামের তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি। এক সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকা ঘোষণা দেয়, তারা অক্সফোর্ডের টিকার ব্যবহার স্থগিত করতে যাচ্ছে।
দক্ষিণ আফ্রিকা অক্সফোর্ডের টিকা নিয়ে ছোট পরিসরে পরীক্ষা (ট্রায়াল) চালায়। পরীক্ষায় দেখা যায়, দেশটিতে শনাক্ত করোনার নতুন ধরনে সৃষ্ট হালকা থেকে মাঝারি অসুস্থতার বিরুদ্ধে এই টিকা সুরক্ষা দেয় ন্যূনতম। পরীক্ষার ওই ফলাফলের পরই দক্ষিণ আফ্রিকা অক্সফোর্ডের টিকা প্রদান স্থগিত করে।
অ্যাস্ট্রাজেনেকা বলেছে, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন ধরন থেকে সৃষ্ট হালকা রোগের ক্ষেত্রেই শুধু তাদের টিকা সীমিত সুরক্ষা দেয় বলে দেখা গেছে। দক্ষিণ আফ্রিকা এখনো করোনার কোনো টিকা দেওয়ার কার্যক্রম শুরু করেনি।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, তাঁর দেশের সরকার অক্সফোর্ডের টিকা বিক্রি করে দিতে পারে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
সত্য রায় ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:০২ পিএম says : 0
কিছু অজ্ঞ লোক বিশেষঅজ্ঞ হিসাবে এখানে ভুল প্রচার চালাচ্ছে। তবে বলার কিছু নেই এটা তো তাদের স্বভাব এবং ভালোর সাথে তো কিছু খারাপও থাকে। তবে খারাপ গুলোর অজ্ঞাতা দেখে করুণা হয়
Total Reply(0)
Zahid Hasan ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:০১ পিএম says : 0
ভাল ভাল দেশ পারে না আর ভারত
Total Reply(0)
Bayezid Hasan Pranto ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:০১ পিএম says : 0
গরুর মূত্র কে নিবে....
Total Reply(0)
Shamir Arafat ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:০২ পিএম says : 0
আর আমাদের মন্ত্রীরা বলে এইগুলা নাকি সব চেয়ে নিরাপদ
Total Reply(0)
Shahidul Islam ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:০২ পিএম says : 0
সমস্যা আছে বিধায় হয়ত ফেরত দিয়েছে, কিন্তু আমাদের বাংলাদেশ দাদাদের টিকা সাদরে গ্রহণ করেছে।
Total Reply(0)
মোহাম্মদ ইয়াছিন ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:০৩ পিএম says : 0
আমরা ঐ গুলো ৪গুন দাম দিয়ে কিনতে রাজী আছি,,,
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন