শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

বাকৃবি’র ফটোগ্রাফিক সোসাইটি

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ছবি কথা বলে। এমন অনেক কথা থাকে যা হাজারো শব্দ দিয়ে বোঝানো সম্ভব না কিন্তু একটা ছবি হয়তো হাজার শব্দের চেয়েও অনেক বেশি অর্থবহ হতে পারে। আর মানুষের জীবনের সুখ-দুঃখ, হাসি-কান্নার গল্পগুলো যদি ক্যামেরার ফ্রেমে বন্দি হয়ে যায় তাহলে সেই গল্পগুলো হয়ে ওঠে আরও প্রাণবন্ত।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে ফটোগ্রাফিক দক্ষতা এবং বিশ্ববিদ্যালয়ের সুনাম জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বৃদ্ধির লক্ষ্যে যাত্রা শুরু করে ‘বাকৃবি ফটোগ্রাফিক সোসাইটি’।
ফটোগ্রাফিক সোসাইটির শুরুটা ছিল একটু ভিন্নধর্মী। বাকৃবিতে বেশ কিছু শিক্ষক ও শিক্ষার্থী ক্যাম্পাসে সখের বসে নিজেদের মতো করে ফটোগ্রাফি করতেন। তখন একদল তরুণ ফটোগ্রাফার ভাবল বাকৃবির সকল ফটোগ্রাফারদের কীভাবে এক করা যায়। সমাধানটা এলো সামাজিক যোগযোগের মাধ্যম ফেসবুক থেকে। বাকৃবির সকল আগ্রহী ফটোগ্রাফারদের একত্রিত ও ফটোগ্রাফিতে শিক্ষার্থীদের উৎসাহিত করার লক্ষ্যে ‘এ্যামেচার ফটোগ্রাফারস অব বাউ’ নামে একটি ফেসবুক গ্রুপ খুলে ফেললেন পশুপালন অনুষদের শিক্ষার্থী জিকরুল হাকিম। এরপরের গল্পটা বেশ দ্রুতই গড়াল। গ্রুপে সদস্যদের সংখ্যা বাড়তে লাগল। সকলেই তাদের আলোকচিত্রগুলো সকলের সামনে প্রকাশ করতে থাকল। ক্যম্পাসের অজস্র আকর্ষণীয় আলোকচিত্রে ভরে গেলো ফেসবুকের পাতা জুড়ে।
শুধু ফেসবুকের নীল জগৎ তারা তাদের আলোকচিত্রগুলোকে সকলের সামনে তুলে ধরতে চাইলেন। এই চিন্তা থেকেই পরে ‘এ্যামেচার ফটোগ্রাফারস অব বাউ’ গ্রুপের অ্যাডমিন ও সদস্যদের ঐকান্তিক প্রচেষ্টায় শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের মুক্তমঞ্চে একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। আলোকচিত্র প্রদর্শনীতে বিভিন্ন বিষয়ের উপর বিশ্ববিদ্যালয়ের ২৮ জন ফটোগ্রাফারের মোট ৭০টি ফটোগ্রাফি স্থান পায়। প্রদর্শনীতে ছিল দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। দর্শকদের ভোটিং ও বিচারকদের রায়ে বিজয়ী ফটোগ্রাফারদের ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হয়। আর এখন গ্রুপটিতে প্রায় দুই হাজারের অধিক সদস্য নিয়মিত ছবি শেয়ার করছেন এবং পছন্দ ও মন্তব্য করে ফটোগ্রফারদের উৎসাহিত করছেন। দর্শকদের সাড়া ও চাহিদার কথা মাথায় রেখে গ্রুপের সদস্যরা চাইছিলেন বিশ্ববিদ্যালয়ের একটি স্বীকৃত সংগঠন হিসেবে নিজেদের প্রকাশ করতে।
আর তাই “ফ্রেমে ফ্রেমে জীবনের গল্প” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মহান বিজয় দিবসে এক ফটো ওয়াকের (সম্মিলিতভাবে ছবি তুলতে বের হওয়ার) মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি (বাকৃবিফসো) ক্যাম্পাসে আনুষ্ঠানিকভাবে তাদের যাত্রা শুরু করে। বাকৃবি উপাচার্য প্রফেসর ড. মো. আলী আকবর উপস্থিত থেকে ওই ফটোওয়াকের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, সংগঠনটির সভাপতি প্রফেসর ড. খান মোহাম্মদ সাইফুল ইসলাম ও সাধারণ স¤পাদক খালেদ মোহাম্মদ সা’দসহ ফটোগ্রফিক সোসাইটির অন্যান্য সদস্যরা।
ষ মো. নাবিল তাহমিদ রুশদ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন