শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জর্ডানের আপত্তিতেই বাতিল হলো নেতানিয়াহুর আমিরাত সফর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ১২:৪০ পিএম | আপডেট : ১২:৪৩ পিএম, ১২ মার্চ, ২০২১

ঐতিহাসিক এক সফরের জন্য দিনক্ষণ সবই ঠিক ছিল। কিন্তু শেষ মুহূর্তে এসে, বাতিল করতে হলো সেই ঐতিহাসিক সফর। বৃহস্পতিবার প্রথমবারের মতো আনুষ্ঠানিক এক সফরে সংযুক্ত আরব আমিরাত যাওয়ার কথা ছিল ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর। কিন্তু জর্ডানের আপত্তিতে বাতিল হয়ে যায় সেই সফর।

বেশ কয়েক মাস আগে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে আমিরাত। দুই দেশের ইতোমধ্যেই কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক চালু করেছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার আমিরাত সফরে যাওয়ার কথা ছিল নেতানিয়াহুর। কিন্তু জর্ডান জানায়, তাদের আকাশসীমা ব্যবহার করে আমিরাত যেতে পারবে না নেতানিয়াহুকে বহনকারী বিমান। তাই বাতিল হয়ে যায় এই সফর।

ইসরায়েলি গণমাধ্যম এর আগে জানিয়েছিল যে, বৃহস্পতিবার আমিরাত সফরে যাচ্ছেন নেতানিয়াহু। তার এই সফরে আমিরাতের শীর্ষ কর্মকর্তাসহ সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং সুদানের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদকের বৈঠক হতে পারে বলে খবর প্রকাশ করে আমিরাতের গণমাধ্যম। তবে সৌদি আরব এ ধরনের খবর অস্বীকার করেছে।

শেষ মুহূর্তে জর্ডানের আপত্তির মুখে ওই সফর বাতিল হয়ে যায় বলে জানিয়েছে ইসরায়েলের সম্প্রচার মাধ্যম কান। এর ফলে নেতানিয়াহু যদি অন্য পথে আমিরাত যেতে চাইছেন তাহলে তার ফ্লাইটের বাড়তি আড়াই ঘণ্টা সময় লাগতো। একটি সূত্র জানিয়েছে, জর্ডানের যুবরাজ হুসেইন বিন আব্দুল্লাহকে আল-আকসা মসজিদ যেতে না দেয়ার কারণে আম্মান এই সিদ্ধান্ত নিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন