মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

আইএলটিএস-এর বিকল্প পিটিই

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

উন্নত দেশগুলোতে উচ্চশিক্ষা বা চাকরির ক্ষেত্রে ইংরেজি ভাষার দক্ষতাকে বেশি গুরুত্ব দেয়া হয়। যারা উচ্চশিক্ষা গ্রহণ করতে, স্কলারশিপ পেতে চান অথবা বিদেশে নাগরিকত্ব পেতে চান তাদের পরীক্ষার মাধ্যমে ইংরেজি ভাষার দক্ষতার প্রমাণ দিতে হয়। এই দক্ষতা প্রমাণে বহুল পরিচিত পদ্ধতি হচ্ছে ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম বা (আইইএলটিএস) ও টেস্ট অব ইংলিশ অ্যাজ এ ফরেন ল্যাংগুয়েজ (টোফেল)। আমাদের দেশের শিক্ষার্থীদের এসব পরীক্ষায় কাক্সিক্ষত স্কোর অর্জন করতে অনেক সময় হিমশিম খেতে হয়। আর কাক্সিক্ষত স্কোর না মেলায় স্বপ্নের দেশে যাওয়ার টিকিট অধরাই থেকে যায়।
বর্তমানে আইইএলটিএস ও টোফেলের পাশাপাশি বিকল্প হিসেবে উন্নত দেশগুলোতে আরেকটি নতুন পদ্ধতি গ্রহণ করা হচ্ছে। তা হচ্ছে পিয়ারসন টেস্ট অব ইংলিশ বা পিটিই একাডেমিক। যারা একাধিকবার আইইএলটিস বা টোফেল-এ অংশ নিয়ে কাক্সিক্ষত স্কোর পাচ্ছেন না তারা সহজেই এ পদ্ধতিতে সফল হতে পারেন। বিদেশে উচ্চশিক্ষা, স্কলারশীপ অথবা মাইগ্রেশন ভিসার ক্ষেত্রে উন্নত দেশগুলোতে বতর্মানে পিটিই স্কোর গ্রহণ করা হচ্ছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বহু বিশ্ববিদ্যালয় পিটিই-কে স্বীকৃতি দিয়েছে। অস্ট্রেলিয়ার বর্ডার অব ইমিগ্রেশন সকল প্রকার ভিসার জন্য ইংরেজি ভাষার দক্ষতার প্রমাণ হিসেবে পিটিই স্কোর গ্রহণ করছে।
পিটিইতে একজন শিক্ষার্থীকে তিনটি মডিউলে অংশ নিতে হয়। সেগুলো হচ্ছে- স্পিকিং এন্ড রাইটিং, লিসেনিং ও রিডিং। আইইএলটিস-এ স্পিকিং ও রাইটিং আলাদাভাবে অংশ নিতে হয়। মোট ৯০ নম্বরের পিটিই তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হয়। যেখানে আইইএলটিস দুই দিনে অনুষ্ঠিত হয়। বাংলাদেশে পিটিই প্রস্তুতির জন্য সহায়তা দিচ্ছে শুক্রাবাদে অবস্থিত নেইমান পিটিই স্টাডি সেন্টার। প্রতিষ্ঠানটির ট্রেইনার মো. সিরাজুম্মুনীর জানান, আইইএলটিস-এ একজন সাধারণ শিক্ষার্থীর পক্ষে ৭ স্কোর পাওয়া অনেক কঠিন। পিটিই-তে সমপরিমাণ স্কোর খুব সহজেই পাওয়া সম্ভব। এজন্য একজন শিক্ষার্থীর মাত্র একমাসের প্রস্তুতিই যথেষ্ট।
পিটিইর পুরো পরীক্ষা হয় কম্পিউটারের মাধ্যমে এবং এখানে মূল্যায়ন করা হয় কম্পিউটারেই। সুতরাং নম্বর পাওয়ার ক্ষেত্রে কোনো প্রকার ত্রুটির সম্মুখীন হওয়ার সুযোগ নেই। পিটিই পরীক্ষার ফলাফল শিক্ষার্থীরা মাত্র ৫ কার্যদিবসের মধ্যে পেয়ে যান। যেখানে আইইএলটিএস’র ফল পেতে লাগে ১৪ দিন। পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে পিটিই রেজিস্ট্রেশন করা যায়। রেজিস্ট্রেশন ফি ১৪ হাজার ৫০০ টাকা। বতর্মানে বাংলাদেশেই টেস্ট সেন্টারের মাধ্যমে পিটিই একাডেমিক-এ অংশগ্রহণের সুযোগ আছে। পিটিই সম্পর্কে জানতে ওয়েব : িি.িঢ়ঃবরহংঃরঃঁঃব.পড়স।
ষ পলাশ মাহমুদ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Sukdeb Biswas ২২ ডিসেম্বর, ২০২২, ১১:৩১ পিএম says : 0
I want to know about this website
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন