শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বিশিষ্ট শিল্পী কবি খালিদ আহসানের ইন্তেকাল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ১২:৫৫ পিএম

বিশিষ্ট চিত্রশিল্পী, গীতিকার ও সত্তর দশকের কবি খালিদ আহসান সোমবার রাজধানী ঢাকায় একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজেউন। তিনি করোনায় আক্রান্ত হয়ে দীর্ঘদিন চট্টগ্রাম ও ঢাকায় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬২। তার মৃত্যুতে চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে।
তিনি স্ত্রী, এক কন্যা ও জামাতা এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার ও সমাজকর্মী, চট্টগ্রাম উইমেন্স চেম্বারের নেত্রী আইভী হাসান তার স্ত্রী।
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে খালিদ আহসান চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার অবনতি হলে ঢাকায় বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে তিনি মারা যান।
আজ মঙ্গলবার সকালে চান্দগাঁও আবাসিক এলাকার বি ব্লক জামে মসজিদে খালিদ আহসানের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।বাদ জোহর কদম মোবারক শাহী জামে মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় নামাজে জানাজা শেষে তাকে কদম মোবারক কবরস্থানে দাফন করা হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।
কবি শিল্পী খালিদ আহসান রেনেসাঁ ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য এবং প্রচ্ছদ শিল্পীও। জন্ম ১৯৫৭ সালের ৬ নভেম্বর চট্টগ্রামে। বাবা ডা. মো. মোবিনুল হক ও মা মোহসেনা বেগম।
তার সম্পাদিত ছোট কাগজ চোখ (১৯৭৮) ও বুলেট (১৯৭২)। খালিদ আহসানের প্রকাশিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য- ঝিঁঝিঁর কনসার্ট (২০১৯), বর্ণ, চক্ষু, অন্তঃকরণ (২০১৪), কলম লিখেছে কবিতা আমি তার প্রথম শ্রোতা (২০১৪), এনেসথেসিয়া (২০১০), পৃথিবীর শিরা-উপশিরা (২০১২), তোমাকে পানকৌড়িকে (২০০৮), মন্দলোক ও কাঠের ঘোড়া (২০০৪) ও শীতের কফিন থেকে উৎসারিত মানিপ্ল্যান্ট (২০০১)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন