রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মুক্তিযুদ্ধের সমর্থক হলে মোদি ‘বাংলাদেশিদের’ তাড়াচ্ছেন কেনো : ওয়াইসির প্রশ্ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২১, ১০:১৩ এএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার জানিয়েছিলেন, তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে সত্যাগ্রহ করেছেন। শনিবার তার সেই মন্তব্যকে কেন্দ্র করে তোপে ফেললেন ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’-এর প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। তার প্রশ্ন, তাহলে কেন মুর্শিদাবাদের মানুষদের ‘বাংলাদেশি’ বলে ডাকেন প্রধানমন্ত্রী। ভোটপ্রচারে মুর্শিদাবাদে রয়েছেন ওয়াইসি। শনিবার সেখানেই এক জনসভায় এমনই কটাক্ষ করলেন তিনি। -২৪ লাইভ নিউজপেপারদ্দিন ওয়াইসি

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, ওই জনসভায় ওয়াইসি বলেন, ‘গতকাল বাংলাদেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তিনি বাংলাদেশের স্বাধীনতার জন্য সত্যাগ্রহ করেছিলেন। যদি আপনি বাংলাদেশের জন্য সত্যাগ্রহ করেই থাকেন, তাহলে কেন মুর্শিদাবাদিদের বাংলাদেশি বলেন? কেন তাদের প্রতি খারাপ আচরণ করেন? কেন তাদের বিতাড়িত করতে চান?’ সম্প্রতি উত্তরপ্রদেশের মন্দিরে পানি খেতে গিয়ে মুসলমান কিশোরের নিগ্রহ প্রসঙ্গও টেনে আনেন ওয়াইসি। তার কথায়, ‘বিজেপি দেশের মধ্যে এমন ঘৃণা ছড়িয়েছে যে, কোনো মুসলমান বালক পানি খেতে গেলেও তাকে নিগৃহীত হতে হয়। মুসলমানদের ‘জিহাদি’, আদিবাসীদের ‘নকশাল’ এবং ধর্মনিরপেক্ষ চিন্তাবিদদের ‘দেশদ্রোহী’র তকমা দেওয়া হচ্ছে।’

মুজিববর্ষ উদযাপনে আমন্ত্রিত হয়ে শুক্রবার বাংলাদেশে পৌঁছান নরেন্দ্র মোদি। ঢাকা-নয়াদিল্লির সম্পর্কে ‘নতুন দিগন্তের সূচনা’ করে তিনি বলেন, ‘পরাধীন বাংলাদেশের স্বাধীনতার জন্য আমিও লড়াই করেছিলাম। মুক্তিযুদ্ধের জন্য সহযোগীদের সঙ্গে সত্যাগ্রহ করে জেলে গিয়েছিলাম আমরা। এই লড়াইয়ে কৃষক, জওয়ান, শিক্ষক ও চাকরিজীবী সবাই একসঙ্গে এসে মুক্তিবাহিনী গঠন করে লড়াই করেছেন। তার এ বক্তব্য নিয়ে ভারত ও বাংলাদেশে সমালোচনা হচ্ছে। সেই বক্তব্যকেই কাঠগড়ায় তুলে আক্রমণ শানালেন ওয়াইসি।

পশ্চিমবঙ্গে শনিবারই প্রথম সভা করলেন ওয়াইসি। এর আগে মেটিয়াব্রুজে সভা করার কথা ছিল তার। কিন্তু পুলিশি অনুমতি না মেলায় শেষ পর্যন্ত সেই সভা বাতিল হয়। বহুদিন ধরেই মুর্শিদাবাদ জেলায় ওয়াইসির দলের নজর রয়েছে। এর আগে রাজ্যে আব্বাস সিদ্দিকীর সঙ্গে আলোচনাও সারেন ওয়াইসি। তারপর অবশ্য পরিস্থিতির অনেক বদল হয়েছে। আব্বাস নিজের দল গড়ে বাম-কংগ্রেসের সঙ্গে জোট করেছেন। মুর্শিদাবাদে মুসলিম-অধ্যুষিত কেন্দ্রগুলিতে লড়াই করতে চেয়েছিলেন ওয়াইসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (16)
Abir Hossain ২৮ মার্চ, ২০২১, ১২:০৬ পিএম says : 1
আপনারা বুঝলেন কিন্তু ...... বুঝলোনা
Total Reply(0)
মমতাজ আহমেদ ২৮ মার্চ, ২০২১, ১২:০৭ পিএম says : 0
ওয়াইসির প্রশ্নের কোন জবাব কশাই দিতে পারবে না।।।কসাই নাকি বাংলার মুক্তিযোদ্ধাদের /বাংলা স্বাধীনের জন্য সমর্থন করে জেলে গিয়েছিলো?
Total Reply(0)
Al Amin ২৮ মার্চ, ২০২১, ১২:০৭ পিএম says : 0
এই প্রশ্নের সৎ উত্তর দেয়ার মতো কেউ কি আছেন জাতি শুনতে চায়?
Total Reply(0)
Kmataul Haque Suja ২৮ মার্চ, ২০২১, ১২:০৮ পিএম says : 1
একই প্রশ্ন বাংলাদেশের ৯৯% মানুষেরও।
Total Reply(0)
Mazharul Islam Akash ২৮ মার্চ, ২০২১, ১২:০৮ পিএম says : 1
চমৎকার একটা প্রশ্ন।
Total Reply(0)
Abul Bashar ২৮ মার্চ, ২০২১, ১২:০৮ পিএম says : 0
বাংলাদেশের শাসকগোষ্ঠী তা বুঝেনা!
Total Reply(0)
Riad Hossain ২৮ মার্চ, ২০২১, ১২:০৯ পিএম says : 0
Right
Total Reply(0)
দেলওয়ার হোসেন খান ২৮ মার্চ, ২০২১, ৩:০৭ পিএম says : 1
সত্যিই
Total Reply(0)
শেখ মুহাম্মদ মনির হোসাইন ২৮ মার্চ, ২০২১, ৩:৩০ পিএম says : 1
আসাদ উদ্দীন ওয়াইসিকে আল্লাহপাক ভারতীয় মুসলমানদের রক্ষায় শক্তিদান করুন৷ আমীন৷
Total Reply(0)
Mohammed Zaman ২৮ মার্চ, ২০২১, ৫:১২ পিএম says : 0
এটি সর্বকালের জন্য সত্য,মৌম বাটি নিভয়ে জাইর আগে একতু বেশি জোলে.
Total Reply(0)
ফরহাদ ওয়েসি ২৮ মার্চ, ২০২১, ৬:৩০ পিএম says : 0
মোদিকে এভাবেই প্রশ্নের মুখে ফেলে তাকে গদী ঘেকে সরাতে পারলেই কেবল মুসলিমরা নিরাপদে থাকতে পারবে ভারতে। কিন্তু আমরা কি করলাম বাংলাদেশে আসার জন্য তাকে হঠাতে আন্দোলন করে বরং ছয় সাত ভাইয়ের লাশ কাঁধে নিলাম। তাহলে মোদি দুদেশেই পাক্কা খেলোয়ার হয়ে উঠেছে। ওই দেশে মোদি মারছে। আর বাংলাদেশে মুসলিমদেরকে দিয়ে মুসলিমদের মারছে। মুসলিমদের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে পুরো বিশ্বে
Total Reply(0)
habib ২৮ মার্চ, ২০২১, ৬:৩৬ পিএম says : 0
Modi is an hyper sonic (soytan) evil....
Total Reply(0)
Jahangir alom ২৮ মার্চ, ২০২১, ১১:৪৬ পিএম says : 0
Pagole ki na koi chagole ki na khai.
Total Reply(0)
Nannu chowhan ২৯ মার্চ, ২০২১, ৭:০৭ এএম says : 0
Eai bar khouboi jukti shonggoto ghoton tmulok prosnno koresen jonab warsi, Tobe eai shamanno kisu shongkhok bangladesher modi pagolra iha bujhte cheshta korena "modi je eakjon muslim o bangladeshi biddeshi " !
Total Reply(0)
ওবাইদুল ইসলাম ২৯ মার্চ, ২০২১, ৫:৩৭ পিএম says : 0
বাংলাদেশের একসময়ের প্রেসিডেন্ট হো মো এরশাদ সাহেব এই ধরনের বক্তব্য দিতেন । মোদি বাবু এরশাদ সাহেবের চাতুর্যতা ভালই রপ্ত করেছেন !
Total Reply(0)
রুবেল খান ১ এপ্রিল, ২০২১, ৭:১৬ এএম says : 0
হিন্দু ও মুসলিমের মধ্যে পার্থক্য হলো, ভিন্নধর্মী মন্দিরে পানি খেতে গেলে হত্যা করা হয়। আর ভিন্নধর্মী মসজিদে পস্রাব করলেও বুঝিয়ে বিদায় করা হয়।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন