শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওয়াইসির সাথে জোটের প্রস্তাব ফিরিয়ে দিলেন উদ্ধব ঠাকরে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ১২:০২ এএম

ওয়াইসির দলের সঙ্গে জোটে যেতে রাজি নয় শিবসেনা। অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসির দলের জোট-প্রস্তাব ফিরিয়ে দিলেন শিবসেনা প্রধান তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।
মহারাষ্ট্রের ক্ষমতাসীন মহারাষ্ট্র বিকাশ আঘাড়ি (এমভিএ) সরকারের সঙ্গে ওয়াইসির দলের জোটের প্রস্তাবকে বিজেপির ‘ষড়যন্ত্র’ বলে পাল্টা তোপ দেগেছেন উদ্ধব। শিবসেনা হিন্দুত্বের প্রতি প্রতিশ্রæতিবদ্ধ বলে ফের একবার স্পষ্ট করেছেন উদ্ধব ঠাকরে। এআইএমআইএম-এর মতো দলের সঙ্গে কখনই জোট করবেন না বলে জানিয়ে উদ্ধব বলেন, ‘যারা ঔরঙ্গজেবের সমাধিতে মাথা নত করে তাদের সঙ্গে জোট নয়।’
এর আগে গত শনিবার এআইএমআইএম মুখপাত্র ইমতিয়াজ জলিল বলেছিলেন, ‘মহা বিকাশ আগাড়ির সঙ্গে জোট বাঁধতে আমরা প্রস্তুত। বিজেপির মতো সাম্প্রদায়িক দলকে ক্ষমতা থেকে দূরে রাখতেই এই উদ্যোগ।’ এক্ষেত্রে উত্তরপ্রদেশে ভোট সমীকরণের উদাহরণ টেনে এনে জলিল আরও বলেছিলেন, ‘বিএসপি সাংসদরা এআইএমআইএমের সঙ্গে জোটে আগ্রহী ছিলেন। আমরাও চেষ্টা করেছিলাম। কিন্তু মায়াবতীজি জোট চাননি। সবাই জানে ফলাফল কী হয়েছে।’
আগাগোড়া হিন্দুত্ববাদী একটি রাজনৈতিক দল শিবসেনা। বালাসাহেব ঠাকরের সেই আদর্শ নিয়েই দল চালাচ্ছেন তার ছেলে উদ্ধব ঠাকরে। কয়েক দশক বিজেপির সঙ্গেই জোটে ছিল শিবসেনা। তবে পরবর্তী সময়ে কেন্দ্রের শাসকদলের সঙ্গে সম্পর্ক তলানিতে ঠেকে যাওয়ায় সেই বন্ধুত্বে ছেদ পড়ে। শিবসেনা-বিজেপি জোট ভেঙে যায়। পরবর্তী সময়ে কংগ্রেস, এনসিপি-কে নিয়ে মহারাষ্ট্রে সরকার গড়ে শিবসেনা। সেই সরকারের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।
ওয়াইসির দল হাত বাড়ানোর ইচ্ছা প্রকাশ করতেই শিব সেনার অন্দরে অস্বস্তি তৈরি হয়। পুরোপুরি হিন্দু মতাদর্শে বিশ্বাসী এমন একটি দলের সঙ্গে সম্পূর্ণ বিপরীত মেরুতে অবস্থানকারী একটি দলের জোট গড়ার ইচ্চাপ্রকাশকে বিজেপির ‘চাল’ বলেই দেখছেন উদ্ধব ঠাকরে। এআইএমআইএম-এর মতো দলের সঙ্গে শিবসেনার জোট কখনই হতে পারে না বলে সাফ জানিয়ে দিয়েছেন উদ্ধব ঠাকরে। সূত্র : টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন