রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

এবার ছাত্র ইউনিয়নে ভাঙনের সুর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ৯:৩৭ এএম

বাম সংগঠনগুলোর ভাঙন এ আর নতুন কি? কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি থাকলে যা হয়। নিয়মিত ভাঙনের মুখে পড়তে হয় এসব সংগঠনকে।

এদিকে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের একাংশ জরুরি জাতীয় সম্মেলনের ডাক দিয়েছে। অন্যদিকে বর্তমান সভাপতি একে গঠনতন্ত্রের ব্যত্যয় বলে প্রত্যাখ্যান করেছেন। দুপক্ষের এমন পাল্টাপাল্টি অভিযোগের ফলে জরুরি জাতীয় সম্মেলন নিয়ে ভাঙনের সুর বাজছে ছাত্র ইউনিয়নে।

গত বছরের নভেম্বরে ছাত্র ইউনিয়নের ৪০তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। দুই দিনব্যাপী এই সম্মেলনে সারা দেশ থেকে আসা ৪০০ কাউন্সিলরে ভোটে ফয়েজ উল্লাহকে সভাপতি ও দীপক শীলকে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত করে ৪১ সদস্যের নতুন কমিটি গঠন করা হয়। তবে নতুন কমিটি গঠনের পরই ছাত্র ইউনিয়নের একাংশের বিরুদ্ধে সংগঠনের বিভিন্ন কর্মসূচিতে  অসহযোগিতা করার অভিযোগ উঠতে থাকে। এবার সংগঠনের সিদ্ধান্ত অমান্য করে তারা জরুরি জাতীয় সম্মেলন ডেকেছে বলে অভিযোগ।

সোমবার (১২ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ে জরুরি জাতীয় সম্মেলনের ডাক দিয়েছে ছাত্র ইউনিয়নের একাংশ। রোববার (১১ এপ্রিল) সন্ধ্যায় কেন্দ্রীয় সংসদের সহকারী সাধারণ সম্পাদক তামজিদ হায়দার চঞ্চল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই সম্মেলনের কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ­শিক্ষার অধিকার আদায়, গণতন্ত্র ও সাম্প্রদায়িকতা-সন্ত্রাস-নিপীড়ন বিরোধী আন্দোলনের ঐতিহ্যবাহী অগ্রণী প্রতিষ্ঠান ছাত্র ইউনিয়নের জরুরি জাতীয় সম্মেলন সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে। গঠনতান্ত্রিক শূন্যতা ও জরুরি সাংগঠনিক পরিস্থিতি বিবেচনা করে গত ২৭ ও ২৮ মার্চ বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৪০তম জাতীয় সম্মেলনের মাধ্যমে গঠিত কেন্দ্রীয় সংসদের জরুরি সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

এদিকে ছাত্র ইউনিয়নের ৪০তম জাতীয় সম্মেলন পরবর্তী উদ্ভূত পরিস্থিতিতে সংগঠনে বিদ্যমান সংকট নিরসন ও সংগঠনের ঐক্য সমুন্নত রাখার প্রচেষ্টার অংশ হিসেবে রোববার কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সভা অনুষ্ঠিত হয়।

রাজধানীর পুরানা পল্টনে সংগঠনের সভায় নেওয়া সিদ্ধান্তগুলো হলো- বিভিন্ন গঠনতান্ত্রিক ব্যত্যয় ও সংগঠনের নীতিবিরুদ্ধ কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে বিভিন্ন ইউনিটের শাস্তিপ্রাপ্ত সদস্যরা নিজেদের ভুল স্বীকার করে ভবিষ্যতে সাংগঠনিক শৃঙ্খলা মেনে চলার সংকল্প ব্যক্ত করবে। কেন্দ্রীয় কমিটি বরাবর পত্র প্রদান সাপেক্ষে সম্পাদকমণ্ডলীর কেন্দ্রীয় সভায় উক্ত সদস্যদের শাস্তি প্রত্যাহারে সুপারিশ করবে। উল্লেখ্য, ইতোমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাস্তিপ্রাপ্ত সদস্যরা কেন্দ্রীয় সংসদ বরাবর চিঠি প্রদান করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন