শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদীর সব মসজিদে তারাবিহ শেষ করতে হবে ৩০ মিনিটে

দুই হারাম শরীফে যেতে পারবে না শিশুরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

সউদী আরবের ইসলামিক, দাওয়াত ও গাইডেন্স বিষয়ক মন্ত্রী শায়খ ডা. আবদুল লাতিফ আল শায়খ নির্দেশ দিয়েছেন যে, দেশটির সব মসজিদে রমজানের সময় তারাবীহ নামাজের সর্বোচ্চ সময়কাল ৩০ মিনিট হবে। রোববার মন্ত্রণালয়ের সব অঞ্চলের কর্মকর্তা এবং মসজিদ ইমামদের উদ্দেশে জারি করা এক বিজ্ঞপ্তিতে মন্ত্রী বলেন, রোববার স্বাস্থ্যমন্ত্রীর কাছ থেকে প্রাপ্ত একটি টেলিগ্রামের ভিত্তিতে নতুন নির্দেশনাটি কমিটির এক বিবৃতিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে সুপারিশ করা হয়েছে যে, রমজানের বরকতময় মাসে ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি কমাতে দেশের সব রাজ্যে কম সংখ্যক মুসল্লিদের উপস্থিতিতে ইশা সালাতের সাথে তারাবিহ ও কিয়ামুল-লাইল নামাজ ৩০ মিনিটে আদায় করতে হবে। বিজ্ঞপ্তিতে আরো বলা হয় যে, সকল শাখা পরিচালক এবং মসজিদ ইমামদের মন্ত্রীর বিবৃতিতে থাকা বিষয়বস্তু মেনে চলার জন্য অবহিত করা উচিত। বিবৃতিতে এটিও নিশ্চিত করা হয়েছে যে, পূর্ববর্তী পরিপত্রগুলোতে মন্ত্রণালয় জারি করা সব সতর্কতামূলক ব্যবস্থা এবং প্রতিরোধমূলক প্রোটোকল তাদের কঠোরভাবে প্রয়োগের সাথে অনুসরণ করা হবে।

মন্ত্রণালয় মসজিদগুলোতে এবং মুসল্লিদেরকে জায়নামাজ আনা, মাস্ক পরিধান করা এবং শারীরিক দূরত্ব বজায় রাখার মতো সমস্ত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে।

এদিকে একই দিন হজ ও ওমরাহ মন্ত্রণালয় ওমরাহ পালনের অনুমতি দেওয়ার পাশাপাশি রমজান মাসে মক্কার মসজিদুল হারামে নামাজ আদায় এবং পবিত্র মাসে মদীনায় মসজিদে নববী ও রওজা শরীফ পরিদর্শন করার সর্বশেষ পদ্ধতি ও বিধিনিষেধ প্রকাশ করেছে। বিধি মোতাবেক কেবলমাত্র ভ্যাকসিনযুক্ত মুসল্লিদেরই এসব স্থানে প্রবেশ করতে দেওয়া হবে। শিশুদের দুটি পবিত্র মসজিদে মুসল্লিদের সাথে যেতে দেওয়া হবে না। এশার নামাজের অনুমতিপত্রে তারাবীহ আদায়ও অন্তর্ভুক্ত থাকবে।

মন্ত্রণালয় জানিয়েছে, তাওয়াক্কালনা অ্যাপসের আবেদনে যেমন টিকা গ্রহিতাদের জন্য অনুমতিপত্র দেওয়া হবে এবং এর মধ্যে তিনটি বিভাগ অন্তর্ভুক্ত রয়েছে: যারা ভ্যাকসিনের দুটি ডোজ গ্রহণের মাধ্যমে টিকা সম্পন্ন করেছেন; যারা ভ্যাকসিনের প্রথম ডোজ পাওয়ার পর ১৪ দিন অতিবাহিত করেছেন এবং যারা করোনভাইরাস থেকে সেরে উঠেছেন। পবিত্র রমজান মাসে ৫০ হাজার টিকা গ্রহিতা ওমরাহযাত্রী এবং ১ লাখ মুসল্লিকে স্থান দেওয়ার জন্য গ্র্যান্ড মসজিদের সক্ষমতা বাড়ানো হবে।

দুই হারামে তারাবীহ হবে ১০ রাকাত
অপরদিকে পবিত্র রমজান মাসে মক্কার মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববীতে তারাবীহ সংক্ষিপ্ত করার নির্দেশ দিয়েছেন দুই পবিত্র মসজিদের খাদেম সউদী বাদশাহ সালমান ইবনে আব্দুল আজিজ। দুটি পবিত্র মসজিদ বিষয়ক প্রেসিডেন্সির প্রধান শায়খ আবদুর রহমান আস-সুদাইস বলেছেন, তারাবীহ নামাজ ২০ রাকাত থেকে ১০ রাকাতে সংক্ষিপ্ত করা হবে এবং তা হবে ওমরাহযাত্রী ও মুসল্লিদের করোনা সংক্রমণ প্রতিরোধে সতর্কতামূলক কঠোর বিধানের আওতায়।

‘দু’টি পবিত্র মসজিদের খাদেম বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান ওমরাহযাত্রী ও মুসল্লিদের জন্য সর্বোত্তম সেবা দানে উত্তম পদ্ধতি অব্যাহতভাবে অনুসরণ করছেন। আল্লাহর মেহমানদের সেবা করার সাথে জড়িত সব পক্ষের সহযোগিতায় রমজান মাসে ওমরাহযাত্রী ও মুসল্লিদের সেবা করার জন্য প্রেসিডেন্সি তার পুরো মানবিক এবং যান্ত্রিক ক্ষমতা সজ্জিত করেছেন’।

সউদী কর্তৃপক্ষ পবিত্র মাসে দু’টি পবিত্র মসজিদে ওমরাহ ও নামাজের অনুমতি দিয়েছে, যা আজ থেকে শুরু হচ্ছে, তবে পবিত্র মসজিদগুলিতে ই‘তিকাফ এবং ইফতারের অনুষ্ঠান স্থগিত করেছে।
গত রমজানে মহামারী ছড়িয়ে পড়ার পরে দুটি পবিত্র মসজিদে দেশি-বিদেশি ওমরাহত্রীদের জন্য শুধু ওমরাহই নয়, পাঁচটি ওয়াক্ত ফরজ নামাজ, তারাবীহ এবং ইফতার স্থগিত করা হয়েছিল।

তবে দু’টি পবিত্র মসজিদে প্রেসিডেন্সির কর্মকর্তা ও জাবাণুমুক্তকারী কর্মীদের উপস্থিতিতে প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ ও দশ রাকাআত তারাবীহ নামাজ আদায় করা হয়। পবিত্র মাসে ৫০ হাজার ভ্যাকসিনযুক্ত ওমরাহযাত্রী এবং ১ লাখ মুসল্লিকে স্থান দেওয়ার জন্য মসজিদুল হারামের সক্ষমতা বাড়ানো হবে। সূত্র : সউদী গেজেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন