শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

খালেদা জিয়ার শরীরে নতুন উপসর্গ জ্বর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২১, ৮:০২ পিএম | আপডেট : ৮:৩৫ পিএম, ১৫ এপ্রিল, ২০২১

ফাইল ছবি


বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার করোনা সনাক্ত হওয়ার পর গত বুধবার রাতে প্রথমবারের মতো জ্বর এসেছে। তবে সেটি অল্প সময়ের জন্য ছিল বলে জানিয়েছেন তার চিকিৎসকরা। বৃহস্পতিবার বিকালে গুলশানের বাসা ‘ফিরোজা’য় বিএনপি চেয়ারপারসনকে দেখে আসার পর তার ব্যক্তিগত চিকিৎসক টিমের প্রধান অধ্যাপক এফএম সিদ্দিকী সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, উনার নতুন যে একটু খানি উপসর্গ দেখা দিয়েছে সেটা হলো বুধবার রাতে উনার একটু জ্বর উঠেছিলো, ১০০‘র মতো ছিলো। বৃহস্পতিবার সকালেও উনার একবারের মতো একটু জ্বর উঠেছে, ১০০ টাচ করেছে। কিছুক্ষণ জ্বর ছিলো। আমরা সবাই অসকালটেন্ট পড়ে আসছি, এই মাত্র উনার চেস্ট পরীক্ষা করেছি। যেহেতু চেস্ট ক্লিয়ার আছে। আমরা মনে করছি উনি ভালো স্টেবল আছেন।

দ্রুত খালেদা জিয়ার সিটি স্ক্যান করা হবে জানিয়ে চিকিৎসকরা বলেন, ম্যাডামের (খালেদা জিয়া) আজকে (গতকাল) সেভেন ডে। কোভিডের পরিভাষায় ম্যাডাম এখন দ্বিতীয় সপ্তাহে এন্ট্রি হচ্ছে। আমি আগেও বলেছি যে, কোভিডের প্রথম ও দ্বিতীয় সপ্তাহের মধ্যে একটা পার্থক্য আছে। কোভিডের যত সাবধানতা, যত জটিলতা সেগুলো সাধারণত: সেকেন্ড উইকে হয়। সেজন্য আমরা আরেকটু সাবধানতা অবলম্বন করতে চাই। উনার সব পরীক্ষা করা হয়েছে। শুধু সিটি স্ক্যানটা করানো হচ্ছিল না। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, খুব দ্রুত স্বল্প সময়ের মধ্যেই সিটি স্ক্যানটা করিয়ে ফেলবো। এছাড়া উনার আর সব যেমন বায়ো কেমিক্যাল প্যারামিটারস, ফিজিক্যাল স্ট্যাটাস, অক্সিজেন স্যাচুরেশন এবং এপেটাইট, পালস, ব্লাড সার্কুলেশন অন্যান্য সব দিকে উনি- আলহামদুলিল্লাহ মোটামুটি ভালো আছে।

সিটি স্ক্যান কোন হাসপাতালে করানো হবে জানতে চাইলে তিনি বলেন, আমরা কোথায় সিটি স্ক্যান করাব তার ব্যবস্থাও আমরা করে রেখেছি। যখন করব তখন আপনারা জানতে পারবেন।

এফএম সিদ্দিকী বলেন, কোভিডে কখনোই আপনি আগে থেকে বলতে পারবেন না কন্ডিশন কেমন হবে। এটা খুব দ্রুত পরিবর্তনশীল একটা রোগ। তবুও আমরা খুব দ্রুত সিটি স্ক্যান করিয়ে ফেলবো। আমরা যদি সিটি স্ক্যানের রিপোর্ট দেখে মনে করি যে, বাসায় রেখে চিকিৎসা করাটা উনার জন্য ভালো হবে তাহলে আমরা বাসায় রাখব। আর সিটি স্ক্যান দেখে যদি মনে করি না আমরা ২/৩ দিনে জন্য বা কয়েকদিনের জন্য উনাকে হাসপাতালে অবজারভেশনে রাখা দরকার-আমরা সেটাও করব। আমাদের ডিসিশনটা নির্ভর করবে সিটি স্ক্যানের রিপোর্টের উপরে।

ডায়াবেটিস ও আর্খাটাইটিসের অবস্থা কেমন জানতে চাইলে তিনি বলেন, ডায়াবেটিসের ব্লাড সুগার এখন আলহামদুলিল্লাহ খুব ভালো কনট্রোলে আছে। আমরা প্রতিদিন ব্লাড সুপার তিনবার মনিটর করছি। সেই অনুযায়ী আমরা টেবলেট ও ইনস্যুলিন দিয়ে ব্লাড সুগার কনট্রোল করছি। আর্থাটাইরিসে উনার ফিজিও থ্যারাপি চলছে, আনুসাঙ্গিক যে চিকিতসাগুলো দরকার সেগুলোও সবই চলছে। উনার কোভিড সংক্রান্ত মানসিক অবস্থা ভালো, উনি মানসিকভাবে বেশ স্টেবল আছেন, যথেষ্ট ভালো আছেন। লন্ডনে অবস্থারত খালেদা জিয়ার পুত্র বধু ডা. জোবাইদা রহমানমসহ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বিশেষজ্ঞ চিতিসকদের নিয়ে যোগাযোগ করে খালেদা জিয়ার চিকিৎসা করা হচ্ছে বলে জানান এফএম সিদ্দিকী।

গত রোববার করোনায় আক্রান্ত হওয়ার পরপরই সেদিন বিকালে বিশেষজ্ঞদের এই টিম ফিরোজায় এসে খালেদা জিয়াকে দেখেন। চারদিন পর বৃহস্পতিবার তারা তার বিভিন্ন রিপোর্টগুলো পর্যালোচনা করেন। সাংবাদিকদের সাথে কথা বলার সময়ে চিকিৎসক টিমের সদস্য বক্ষব্যাধী ও মেডিসিন বিশেষজ্ঞ প্রফেসর আব্দুস শাকুর খান, ইউরোলিজিস্ট প্রফেসর এজেডএম জাহিদ হোসেন এবং ডা. মোহাম্মদ আল মামুন পাশে ছিলেন। আরো ছিলেন চেয়ারপারসনের কার্যালয়ের কর্মকর্তা শায়রুল কবির খান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন