ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ঘাঁটি খালি করে আফগানিস্তান ছাড়ছে বিদেশী সেনারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ১০:৩৮ এএম

বিজয়ী নয় পরাজয়ের গ্লানি নিয়ে অবশেষে আফগানিস্তান ছাড়ছে বিদেশী সৈন্যরা। আফগানিস্তানের শীর্ষ মার্কিন কমান্ডার জেনারেল স্কট মিলার ঘোষণা করেছেন যে বিদেশী সেনারা তাদের সামরিক ঘাঁটি খালি করে চলে যাচ্ছে। রোববার এ ঘোষণায় তিনি বলেন, তারা যুদ্ধ-বিধ্বস্ত এ দেশটি ছেড়ে চলে যাচ্ছেন।


আফগানিস্তানে ন্যাটো-নেতৃত্বাধীন কর্যকর সামরিক সমর্থন মিশনের কমান্ডার কাবুলে একটি সংবাদ সম্মেলন বলেন, ‘মার্কিন সেনা ও তাদের মিত্র বাহিনী তাদের সব সেনা ঘাঁটি আফগান বাহিনীর হাতে তুলে দিবে।

তিনি বলেন, আমাদের সকল সেনারা এখন এদেশ থেকে চলে যেতে প্রস্তুত। আনুষ্ঠানিকভাবে উল্লেখ করা হয়েছে যে বিদেশী বাহিনী মে মাসের ১ তারিখে চলে যাবে। কিন্তু, একইসাথে আমরা স্থানীয়ভাবে চেষ্টা করছি এ প্রক্রিয়া এগিয়ে নিতে, আর এ প্রক্রিয়া ইতিমধ্যে শুরুও করেছি।

জেনারেল স্কট মিলার আফগানিস্তানে তালেবানের সাম্প্রতিক আক্রমণের তীব্র নিন্দা জানিয়ে বলেন, তালেবান বিদ্রেহীদের এ ধরনের আক্রমণ আফগান শান্তি প্রক্রিয়াকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে। তিনি আরো বলেন, তালেবানকে সহিংসতা কমাতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের ঘোষণা অনুসারে সকল মার্কিন সেনা ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ত্যাগ করবে। কাকতালীয়ভাবে এটা নাইন ইলেভেন আক্রমণের ২০তম বছরও বটে।

সূত্র : ইয়েনি সাফাক

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadjack ২৬ এপ্রিল, ২০২১, ১:৩৩ পিএম says : 0
May Allah give back power to rule Afghanistan by Qur'an. Ameen
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন