শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অপুষ্টি ও হামের বিরুদ্ধে কঠিন লড়াই করছে আফগান শিশুরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ১০:৪৩ পিএম

আফগানিস্তানের ঘোরে অবস্থিত একটি হাসপাতালের অপুষ্টি ওয়ার্ডের (ছবির) এই মেয়েটির মতো মা এবং শিশুরা বিশেষ ঝুঁকির মধ্যে রয়েছে। "ভিতরে কোনও জায়গা নেই," চিৎকার করে করে একজন বিপর্যস্ত হাসপাতালের কর্মী বলেন, পুষ্টির প্যাক পাওয়ার আশায় মা এবং শিশুদের একটি উন্মত্ত ভিড়কে পিছনে ঠেলে দেওয়ার চেষ্টা করছেন তিনি৷ -বিবিসি

তিনি তাদের মাথার উপর দিয়ে চিৎকার করে বলেন, "এটা প্রতিদিনের মত," "গত চার-পাঁচ মাস ধরে এভাবেই চলছে...। গত বছরও অবস্থা খারাপ ছিল, কিন্তু এরকম নয়।" আফগানিস্তানে যুদ্ধ শেষ হয়েছে কিন্তু এর অর্থনীতি ভেঙে পড়ছে এবং দেশটির প্রত্যন্ত কেন্দ্রীয় প্রদেশ ঘোরের এই হাসপাতালে, শিশুরা মৃত্যুর সাথে লড়াই করছে।

আন্তর্জাতিক সমর্থন, যা পূর্ববর্তী সরকারকে সমর্থন করেছিল, আগস্টে তালেবান ক্ষমতায় আসার পরে তা প্রত্যাহার করা হয়। যখন দেশের বৈদেশিক রিজার্ভ, প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার, তা সিজ করা হয়েছে। প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্র তা করে। আফগানিস্তানে বেকারত্ব এবং খাদ্যের দাম বেড়েছে, যখন এর মুদ্রার মূল্যহ্রাস পাচ্ছে এবং ব্যাঙ্কগুলি নগদ উত্তোলনের সীমা নির্ধারণ করে দিয়েছে।

স্থানীয় লোকদের, হাসপাতালে সারিবদ্ধ থাকতে দেখা যায়, তারা পুষ্টির প্যাকের উপর নির্ভর করে। কারণ, টাকা এবং খাবারের এত কম সরবরাহ রয়েছে, ঘোরের অপুষ্টি ট্রাইজেস সেন্টারের বাইরে থাকা মহিলাদের জন্য, জীবন সব সময়ই কঠিন ছিল। কিন্তু এখন এটি আরও কঠিন হয়ে উঠছে। একজন মা অনুনয় করে বলেন, "আমাদের কিছু নেই, খাবার নেই। আমার বাচ্চারা অসুস্থ এবং আমাদের ওষুধ নেই," । "কেন আমরা কোন সাহায্য পাচ্ছি না?" একজন সিনিয়র ডাক্তার বিবিসিকে বলেছেন, গত বছরের এই সময়ের তুলনায় এখন দ্বিগুণ অপুষ্টির কেস রয়েছে। একটি ছোট ঘরের ভিতরে, একজন নার্স একটি ছোট শিশুর লাঠির মতো হাতের চারপাশে একটি পরিমাপ আবৃত করে রেখেছে।

এখানে এবং সারাদেশে অপুষ্টির ক্ষেত্রে তীব্র বৃদ্ধির প্রত্যক্ষ করছে, বিশেষ করে মা এবং ছোট শিশু উভয়ই পর্যাপ্ত খাবার পাচ্ছে না। জাতিসংঘ সতর্ক করেছে যে, আগামী মাসগুলোতে অনাহারে ১০লাখ শিশু মারা যাওয়ার ঝুঁকিতে রয়েছে। দামা নামে একজন নার্স আমাকে বলেছে, অপুষ্টি ওয়ার্ডে, তাদের জায়গা ফুরিয়ে যাচ্ছে। এই মুহূর্তে, আমাদের দুটি শিশু এবং তাদের মা এক বিছানায় আছে৷ "মাঝে মাঝে আমাদের তিনজন থাকে।" রাতে তাপমাত্রা -১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে, তবে হিটারে প্রতিদিন কয়েক ঘন্টা স্থায়ী হওয়ার জন্য যথেষ্ট কাঠ রয়েছে।

বিগত সরকারের অধীনে, হাসপাতালটিও খুব খারাপভাবে সম্পদের কম ছিল, তবে অন্তত স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের যথেষ্ট জ্বালানী সরবরাহ করতে সক্ষম হয়। এখন তহবিল বন্ধ করায় তালেবান সরকারের কাছে অর্থ নেই। এমনকি ওয়ার্ডের হিটারে কাঠের ছোট স্তূপও দান করেছে একটি আন্তর্জাতিক দাতব্য সংস্থা। কেউ একটি খালি ওষুধের বাক্স এবং চুলার ভিতরে একটি খাস্তা মোড়ক ঢেলে দিয়েছে, চেষ্টা করার জন্য এবং কয়েক মিনিটের অতিরিক্ত উষ্ণতা দেওয়ার জন্য। ঘোর প্রদেশের রাজধানী চাগচরান, রাজধানী কাবুল থেকে প্রায় ১০ ঘন্টার পথ, এর বেশির ভাগই একটি কাঁচা রাস্তা ধরে। পথের পাহাড়গুলি মনোরম, তবে স্বাভাবিকের চেয়ে কম তুষার রয়েছে – ক্রমাগত খরার একটি চিহ্ন যা মানবিক সংকটকে যুক্ত করছে।

প্রদেশের একমাত্র হাসপাতালে কর্মীরা পাঁচমাসের মধ্যে প্রথম বারের মতো তাদের বেতন পাচ্ছেন। রেডক্রসের আন্তর্জাতিক কমিটিকে ধন্যবাদ, ওষুধের সরবরাহ, আপাতত এখনও বিপজ্জনকভাবে কম। বেশিরভাগ রোগীদের কাছের ফার্মেসি থেকে তাদের নিজস্ব কিনতে বলা হয়। ডক্টর সাফার বলেছেন, "আমাদের কাছে কিছু নেই... কোনো ওষুধ নেই।’’ তার লেখা একটি প্রেসক্রিপশন ধরে রাখার সময় আবেগে তার কন্ঠস্বর ভেসে ওঠে, "আমরা কষ্ট পাচ্ছি, মাঝে মাঝে আমরা কাঁদছি।" হাসপাতালের এত কম তহবিল আছে যে, বেতন দিতে পারে না বা পর্যাপ্ত শক্তি এবং গরম করার খরচ বহন করতে পারে না, অনেকে চিকিৎসার খরচ মেটাতে লড়াই করে যাচ্ছে।

গুলফিরোজ, ২০, সিজারিয়ান অপারেশন থেকে সেরে উঠছেন। তার বাচ্চা বেনিয়াহিম ভালো করছে, কিন্তু এই পদ্ধতি তার পরিবারকে ঘৃণার মধ্যে ফেলে দিয়েছে। তার শাশুড়ি বিবিসিকে বলেন, "এখানে ট্যাক্সির জন্য আমাদের কাছে ১০টি আফগানিও ছিল না।" "আমরা তার মাংস, শুধু দুধ কিনতে পারতাম না... আমাদের অনেক ওষুধ কিনতে হয়েছিল। আমরা আমাদের পরিচিত সবাইকে আমরা টাকা ধার দিতে বলেছি।" অনেক সময় হাসপাতালের কর্মীরা কয়েক মাস ধরে বেতনের চেক না পেয়েও রোগীদের পক্ষে তাদের নিজস্ব সংগ্রহ ব্যয় করে।

হাসপাতালের প্রধান ডা. পারসা শুধুমাত্র প্রয়োজনীয় পরিষেবা চালু রাখার জন্য ছয়জন অতিরিক্ত নার্সের জন্য নিজের পকেট থেকে অর্থ প্রদান করছেন। পশ্চিমা সরকারগুলি তহবিল পুনরায় শুরু করার বিষয়ে উদ্বিগ্ন। উদ্বিগ্ন তারা নতুন তালেবান সরকারকে শক্তিশালী করতে। তবে ডাঃ পারসা বলেছেন, তার হাসপাতালের সহায়তা প্রয়োজন। তিনি বলেন, "আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আমার বার্তা হল: আমরা এখন পর্যন্ত সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হয়েছি... অনুগ্রহ করে আমাদের মানবিক সাহায্য পাঠান। ইসলামী ইমারত [তালেবান সরকারের] সাথে আলোচনা করুন এবং তাদের বৈদেশিক রিজার্ভমুক্ত করুন।" এটি কেবলমাত্র অপুষ্টির বৃদ্ধি নয় যা হাসপাতালের কর্মীরা প্রত্যক্ষ করছেন, বরং শীত শুরু হওয়ার সাথে সাথে গুরুতর নিউমোনিয়াও দেখা যাচ্ছে।

জরুরী ওয়ার্ডে তার শিশু নাতনির সাথে থাকা একজন বয়স্ক মহিলা বলেছেন, হাসপাতালে সম্পদের অভাব। হাসপাতালটি সংক্রামক রোগের সংখ্যার সাথে মোকাবিলা করতে লড়াই করছে – টিকা প্রচারাভিযান সম্প্রতি কোভিড এবং তালেবান দখল পর্যন্ত সশস্ত্র সংঘর্ষ উভয়ের কারণে ব্যাহত হয়েছিল।

আমরা পৌঁছানোর আগের রাতে একটি শিশু মারা গিয়েছিল। কারণ, ডাক্তাররা তাকে পর্যাপ্ত অক্সিজেন দিতে পারেনি। আরেক চিকিৎসক ডাঃ মুসা বলেন, "আমাদের সিলিন্ডারে বিশুদ্ধ অক্সিজেন দরকার ছিল... একটি সিলিন্ডারের দাম পড়বে প্রায় ৫০ ডলার। এগুলো দামি" । আফগানিস্তানে এটাই জীবন ও মৃত্যুর মধ্যে পার্থক্য হতে পারে। আসলে হামের ওয়ার্ডের ঠিক বাইরে কয়েক ডজন খালি সিলিন্ডার রয়েছে। হাসপাতালের নিজস্ব অক্সিজেন তৈরি করার জন্য একটি মেশিন আছে, কিন্তু এটি পাওয়ার জন্য কোনো বিদ্যুৎ নেই। এই মুহূর্তে, পুরো শহরজুড়ে বিদ্যুৎ নেই, এছাড়া কিছু বাসিন্দাদের বাড়িতে ব্যক্তিগত সৌরশক্তি থেকে। শহরটি একটি জ্বালানিচালিত পাওয়ারপ্ল্যান্ট দ্বারা চালিত হত, কিন্তু এটি চালু করার জন্য কোন অর্থ নেই। হাসপাতালের নিজস্ব জেনারেটর আছে, কিন্তু সেগুলো পর্যাপ্ত নয়।

ডাঃ খাতেরা প্রসূতি ইউনিটের প্রধান এবং তিনি ডাঃ পারসার স্ত্রী, যিনি পুরো হাসপাতালের দায়িত্বে রয়েছেন। বিগত দুই দশকে বিলিয়ন ডলারের আন্তর্জাতিক সমর্থন সত্ত্বেও তিনি তাদের দীর্ঘদিনের প্রয়োজনীয় সরঞ্জাম এবং সংস্থানগুলির ব্যবস্থা করতে পারেননি। এখনতো অবস্থা আরও খারাপ। রেডক্রসের আন্তর্জাতিক কমিটি আগামী ছয়মাসের জন্য জরুরি সহায়তা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তিনি সতর্ক করেছেন, যদি আমরা আন্তর্জাতিক সাহায্য না পাই এবং এই পরিস্থিতি চলতে থাকে, আমার ভয় হল হাসপাতালটি বন্ধ হয়ে যাবে। ফলে এই প্রদেশের স্বাস্থ্য পরিষেবার সমাপ্তি হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন