বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মুদ্রাস্ফীতি রোধে পদক্ষেপ নিচ্ছে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ৬:৪৪ পিএম

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক মঙ্গলবার বলেছে যে, তারা আফগানির মুদ্রার স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য কাজ করছে। দেশটি বর্তমানে একটি গভীর অর্থনৈতিক সঙ্কট এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মধ্যে রয়েছে। আগেরদিন সোমবার কয়েক ঘন্টার মধ্যে মার্কিন ডলারের বিপরীতে আফগান মুদ্রার মান প্রায় ১২ শতাংশ কমে গেছে।

আগস্টে তালেবানরা ক্ষমতায় আসার পর বিদেশী সাহায্যের আকস্মিক প্রত্যাহার আফগানিস্তানের ভঙ্গুর অর্থনীতিকে পতনের দ্বারপ্রান্তে ফেলেছে, খাদ্য, জ্বালানি এবং অন্যান্য মৌলিক উপাদানের দাম দ্রুত বৃদ্ধি পেয়ে অনেকের নাগালের বাইরে চলে যাচ্ছে। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক একটি বিবৃতি জারি করে বলেছে যে, তারা আফগান মুদ্রার পতন রোধে বৈদেশিক মুদ্রা ব্যবসায়ী, বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধি এবং ব্যবসায়িক খাতের সাথে বেশ কয়েকটি বৈঠক করেছে।

বিবৃতিতে বলা হয়, ‘কৌশলগত পরিকল্পনা নীতির উপর ভিত্তি করে, দা আফগানিস্তান ব্যাংক সর্বদা অস্থিরতা এড়াতে চেষ্টা করেছে যা জনগণের ক্রয় ক্ষমতার জন্য ক্ষতিকর হতে পারে।’ পরে তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেছেন, মন্ত্রী পরিষদের একটি বৈঠকে সরকারের অর্থনৈতিক কমিশনকে ‘আফগানদের স্থিতিশীলতা নিশ্চিত করতে জরুরি পদক্ষেপ নেয়ার’ নির্দেশ দেয়া হয়েছে।

সাম্প্রতিক দিনগুলোতে সঙ্কট ত্বরান্বিত হয়েছে। কাবুলের পতনের আগে ডলারের বিপরীতে আফগান মুদ্রার মান ছিল ৭৭ আফগানী। এক সপ্তাহ আগেও ১ ডলারে বিপরীতে আফগানীর মান ছিল ৯৭। সোমবার সকালে কাবুলের সারাই শাহজাদা মানি মার্কেটে ১ ডলারে বিপরীতে আফগানির মান দাঁড়ায় ১১২। যা কয়েক ঘন্টা পরে বিকালের মধ্যেই ১২৫-এ নেমে যায়। মঙ্গলবার এটি কিছুটা পুনরুদ্ধার করেছে এবং কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপের পরে এর মান দাঁড়িয়েছে ডলার প্রতি ১১৪ থেকে ১১৫ আফগানী। সূত্র: আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন