রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

অস্কারের মঞ্চেও নারীত্বের জয়গান, ইতিহাস গড়লেন অ্যান্থনি হপকিন্স

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ২:৪৪ পিএম

সবদিক থেকেই স্মরণীয় হয়ে রইল ২০২১ এর অস্কার এর রাত। দু'দুটি ভেন্যু সহ চলতি বছরের বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় পুরস্কার প্রদানের এই অনুষ্ঠান আলোচনায় এসেছিল পুরস্কারের বিভিন্ন শীর্ষস্থানীয় বিভাগে অশ্বেতাঙ্গ শিল্পীদের নাম মনোনয়ন পাওয়ার সুবাদে। বাফটায় দেখা গিয়েছিল, দেখা গিয়েছিল গোল্ডেন গ্লোবের মঞ্চেও… অস্কারের মঞ্চেও অন্যথা হল না। তারায় ভরা ঝলমলে অ্যাওয়ার্ড শো’তেও দেখা গেল নারীত্বের জয়গান। একরাতের মধ্যেই সৃষ্টি হল ইতিহাস।

এশীয় মহাদেশের প্রথম মহিলা পরিচালক হিসেবে সেরা পরিচালকের মুকুট জয় করে ইতিহাস সৃষ্টি করলেন ক্লোয়ি ঝাও। তিনি ছিনিয়ে নিলেন এশীয় মহাদেশের প্রথম মহিলা পরিচালক হিসেবে ‘নোম্যাডল্যান্ড’ ছবির জন্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ড। একই সঙ্গে অস্কারের ইতিহাসেও দ্বিতীয় মহিলা পরিচালক হিসেবে সেরা পরিচালকের মুকুট পরলেন তিনি। শ্রেষ্ঠ ছবি হিসেবেও নির্বাচিত হল ‘নোম্যাডল্যান্ড’।

এবারের অস্কারে শুধু যে নারীত্বের জয়গান তাই নয়, এশীয় মহাদেশও ব্রাত্য হয়ে রইল না এ বারে। কোরিয়ান ছবি ‘মিনারি’তে পার্শ্বচরিত্রে অভিনয় করে সেরা হলেন ৭৩ বছর বয়সি কোরীয় অভিনেতা য়া-জাং য়ুন।

' দ্য ফাদার ' ছবিতে দুর্ধর্ষ অভিনয়ের জন্য 'শ্রেষ্ঠ অভিনেতা'-র সম্মান পাওয়ার সঙ্গেসঙ্গেই এক অনন্য নজির গড়লেন অ্যান্থনি হপকিন্স। ৯৩ বছরের অস্কারের ইতিহাসে সবথেকে বয়স্ক বিজয়ী হিসেবে নিজের নাম তুললেন বছর ৮৩-র এই অভিনেতা। এই নিয়ে অস্কারের মঞ্চে দু'দুবার শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার জিতলেন তিনি।

এর আগে ২০১২ সালে 'বিগিনার্স' ছবির সুবাদে অস্কারের গোল্ডেন ট্রফি পকেটস্থ করেছিলেন ৮২ বছরের ক্রিস্টোফার প্লামার। এতদিন পর্যন্ত অস্কারের সবথেকে বয়স্ক বিজয়ীর নেমপ্লেটে খোদাই করা ছিল তারই নাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন