শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাবির ভর্তি পরীক্ষা ১ জুন থেকে আবেদন হবে দুই পর্বে

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন কার্যক্রম শুরু হচ্ছে আগামী ১লা জুন থেকে। প্রাথমিকভাবে এ আবেদন চলবে ১৫ জুন পর্যন্ত। এবারের আবেদন দুই পর্বে অনুষ্ঠিত হবে।

গতকাল বৃহষ্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির ৫ম বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানান ডেপুটি রেজিস্টার (শিক্ষা) মো. আবু হাসান।

তিনি বলেন, ‘এ বছরের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন নেয়া হবে। যার ফী নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা করে। এদের মধ্য থেকে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে চূড়ান্ত আবেদন নেয়া হবে। পরে চ‚ড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪-২৯শে জুন এবং দ্বিতীয় পর্ব ১ জুলাই থেকে ৬ই জুলাই পর্যন্ত চলবে।’

ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন বলেন, ‘মহামারীর কারণে এখনই কোন তারিখ নির্ধারিত হয় নি। আবেদন পত্র নেয়ার পর মহামারীর অবস্থা পর্যবেক্ষণ করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার নেয়া হবে। আগের মতো শিফটভিত্তিক পরীক্ষা নেয়া হবে। প্রতিটি শিফটে স্বাস্থ্যবিধি মেনে মোট ৪৫০০ জন করে পরীক্ষার্থী অংশ নিতে পারবে।’

এ সময় তিনি আরও বলেন, “৪টি অনুষদের (এ, বি, সি ও ডি) জন্য ১১০০টাকা করে ফী নির্ধারণ করা হয়েছে। এছাড়া অন্যান্য ইন্সটিটিউটের জন্য ফী ধরা হয়েছে ৭০০টাকা করে। বিশ্ববিদ্যালয় সূত্র থেকে জানা যায়, ৪টি ইউনিটে (এ, বি, সি ও ডি অনুষদে) বাছাই করা ১৮ হাজার করে মোট ৭২ হাজার শিক্ষার্থী চ‚ড়ান্ত পরীক্ষায় অংশ নিতে পারবেন। সি১ তে আর ৪৫০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। এছাড়া, বাণিজ্য ও আইন অনুষদে প্রতিটি ইন্সটিটিউটের ৯০০০ জন চূড়ান্ত আবেদন করতে পারবেন। অন্যান্য ইন্সটিটিউটে মোট ৪৫০০ জন পরীক্ষা দিতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন