শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রামে ঈদ জামাতে উপচে পড়া ভিড় করোনামুক্তির দোয়া

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ মে, ২০২১, ৯:৪৪ এএম | আপডেট : ১১:৪২ এএম, ১৪ মে, ২০২১

ধর্মীয় ভাবগম্ভীর এবং সেই সাথে উৎসবমুখর পরিবেশে বারো আউলিয়ার চট্টগ্রামে পবিত্র ঈদ উল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। এক মাস সিয়াম সাধনার পর ধর্মপ্রাণ মানুষ ঈদ জামাতে শামিল হন। মসজিদে মসজিদে ছিলো মুসল্লিদের উপচে পড়া ভিড়। তবে স্বাস্থ্যবিধি মেনেই ঈদ জামাত অনুষ্টিত হয়।
নামাজ শেষে ইমাম ও খতিবগণ মুসল্লিদের সাথে নিয়ে করোনা মহামারি থেকে মুক্তির জন্য বিশেষ দোয়া করেন। মোনাজাতে করোনায় নিহতদের মাগফিরাত ও অসুস্থদের আরোগ্য কামনা করা হয়।
এবারও এক ভিন্ন রকম পরিবেশে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। খোলা ময়দান এবং ঈদগাহ এর বদলে জামাত হয় মসজিদে মসজিদে। গত বছরের মতো এবারের ঈদুল ফিতরেও চিরচেনা সেই দৃশ্য- একসঙ্গে কাতারবন্দি সারি সারি মুসল্লির নামাজ আদায় আর শেষে কোলাকুলি-করমর্দন নেই। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শারীরিক দূরত্ব বজায় রাখা হয়। এমনকি কাতারে দাঁড়ানোর ক্ষেত্রেও সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করা হয়। মাস্ক পরে নগরবাসী মসজিদে আসেন। প্রবেশ পথে ছিলো হ্যান্ড সেনিটাইজার। মুসল্লিরা বাসা থেকে অজু করে মসজিদে আসেন।
শুক্রবার সকাল ৮টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে দামপাড়া জমিয়তুল ফালাহ্ মসজিদে। ইমামতি করেন জমিয়াতুল ফালাহ মসজিদের খতিব আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী। দ্বিতীয় জামাতে ইমামতি করেন পেশ ইমাম মাওলানা নূর মুহাম্মদ সিদ্দিকী। ঈদ জামাত শেষে খুতবা পেশ করা হয়। এরপর দোয়া ও মোনাজাতে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে দেশ-জাতিকে রক্ষায় মহান আল্লাহর দরবারে আহাজারির পাশাপাশি দেশ জাতির কল্যাণ ও সমৃদ্ধি কামনা করা হয়।
লালদীঘি শাহী জামে মসজিদে প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টা ১৫ মিনিটে এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টা ১৫ মিনিটে। সকাল ৮টায় সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, হযরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ মসজিদ, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ ও মা আয়েশা সিদ্দিকা চসিক জামে মসজিদে (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। নগরীর আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, বায়তুশ শরফ মসজিদ, চন্দরপুরা জামে মসজিদ, হযরত টাক শাহ জামে মসজিদ, চকবাজার অলিখাঁ জামে মসজিদ, বহদ্দারহাট জামে মসজিদ, মক্কি মসজিদ, মসজিদে বেলাল, সিজিএস কলোনী জামে মসজিদ, এনায়েত বাজার শাহী জামে মসজিদ, জাম্বুরি ময়দান জামে মসজিদসহ নগরী ও জেলার সব মসজিদে ছিলো বিপুল মুসল্লির উপস্থিতি। নগরীর ৪১টি ওয়ার্ডে কাউন্সিলরদের নেতৃত্বে একটি করে প্রধান ঈদ জামাত এবং প্রতিটি মসজিদে ঈদের নামাজ আদায় করা হয়। নামাজ শেষে নগরবাসী তাদের পিতা মাতা ও মুরব্বিদের কবর জিয়ারত করেন।
এদিকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে চট্টগ্রামবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী, সাবেক মেয়র এম মনজুর আলম, আ জ ম নাছির উদ্দীন, নগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন