শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে আইসিটি প্রভাষক পদে সুযোগ- প্রশ্নে রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০০ এএম

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য যোগাযোগ ও প্রযুক্তি এবং কম্পিউটার বিষয়ের প্রভাষকদের এনটিআরসিএর তৃতীয় গণবিজ্ঞপ্তিতে প্রার্থী হিসেবে আবেদন করতে কেন সুযোগ দেয়া হবে না-এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। রিটের শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, এনটিআরসির চেয়ারম্যানসহ ৫ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট উজ্জ্বল পাল।

রিটের বিষয়ে তিনি জানান, গত ৩০ মার্চ এনটিআরসিএ এমপিওভুক্ত ও নন-এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই গণবিজ্ঞপ্তিতে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি এবং কম্পিউটার বিষয়ে সারাদেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৭ হাজার শূন্যপদ দেখানো হয়।

চলতি সনে জারি হওয়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা, পরে জারি হওয়া সংশোধিত মাদরাসা জনবলকাঠামো ও এমপিও নীতিমালা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সংশোধিত জনবলকাঠামো ও এমপিও নীতিমালা অনুসারেপ্র্রভাষকদের শিক্ষাগত যোগ্যতা পরিবর্তন করা হয়। এতে ওই আবেদনকারীরা বাদ পড়েন। পরে তারা শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৮ ও ২০২১ খ্রিষ্টাব্দের নীতিমালা চ্যালেঞ্জ করেন রিটে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন