ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

রবির বিরুদ্ধে মামলা করবে নজরুলের পরিবার

নজরুলের জন্মজয়ন্তীতে রবীন্দ্রনাথের ছবি ব্যবহার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ১২:০২ এএম

গত ২৫ মে ছিল জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী। দিনটি উপলক্ষে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান নানাভাবেই স্মরণ করেছে জাতীয় কবিকে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছিল কাজী নজরুল ইসলামকে শুভেচ্ছা জানিয়ে দেয়া পোস্টের আধিপত্র। তবে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড তার জন্মজয়ন্তীতে শ্রদ্ধা জানাতে গিয়ে করেছেন অমার্জনীয় ভুল। কাজী নজরুলের জন্মবার্ষিকীতে অপারেটরটি ব্যবহার করেছে রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি। ভুল ছবি ও অনুমতি ছাড়া গান ব্যবহার এবং রয়্যালটি না দেওয়ায় ক্ষুব্ধ হয়েছেন কবির স্বজনরা। এসব অভিযোগে তারা মোবাইল ফোন অপারেটর রবির বিরুদ্ধে মামলা করার কথাও ভাবছেন। গতকাল শনিবার সকালে কাজী নজরুল ইসলামের নাতনি খিলখিল কাজী বলেন, জন্মদিনের পরের দিন রবির ফেসবুক পেইজে একটি পোস্টার প্রকাশ করা হয়েছে। সেখানে ব্যবহার করা হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের তরুণ বয়সের একটি ছবি। যা মানা যায় না, অপ্রত্যাশিত। এতে দুই কবিকে ছোট করা হয়েছে।

তিনি আরও বলেন, কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টির সব কিছু ব্যবহার হয় অবাধে। যা অত্যন্ত দুঃখজনক। মনে হয় নজরুল এতিম। কেউ দেখার নেই, বলার নেই। যে যেভাবে পারছে অপব্যবহার করেই যাচ্ছে।
গতকাল রবি অফিসিয়াল ফেসবুক পেইজে দুঃখ প্রকাশ করে জানিয়েছেন, গত ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে আমাদের সংশ্লিষ্ট এজেন্সি রবির ফেসবুক পেইজের একটি পোস্টে ভুল ছবি প্রকাশ করে। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। বিষয়টি নজরে আসার সাথে সাথে আমরা পোস্টটি সরিয়ে নিয়েছি।

এ বিষয়ে খিলখিল কাজী বলেন, রবি অফিসিয়ালি আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। এর মধ্যে শুক্রবার রাতে চার জন এসেছে না জানিয়ে, না যোগাযোগ করে। বলে রবি থেকে উপহার নিয়ে এসেছি। এর মানে কি! তারা বছরের পর বছর দাদুর গান-কবিতা বাণিজ্যিকভাবে ব্যবহার করছে অনুমতি ছাড়া। কেবল রবি না, কোনো মোবাইল অপারেটর কোম্পানিই অনুমতি নেয় না, রয়্যালটি দেয় না। এরা কি নিয়ম-কানুন জানে না, না মানতে চায় না? আমি পরিবারের অন্য সদস্যদের সঙ্গে আলাপ করে দ্রুত আইনগত প্রক্রিয়ায় যাওয়ার কথা ভাবছি। আমাদের উকিলের সাথে পরামর্শ করেছি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Saifuddin Gazi ৩০ মে, ২০২১, ২:৪৮ এএম says : 0
র‌বি জাতীয় পতাকা, জাতীয় ক‌বি স্বাধীনতা নি‌য়ে বা‌নিজ্য করাই শি‌খে‌ছে। এ গু‌লোর প্র‌তি দায়‌বোধ বা শ্রদ্ধা‌বোধ বল‌তে কিছু নেই। থাক‌লে এমন মুর্খ‌লোক দি‌য়ে কাজটা করা‌তো না। র‌বির র‌বিঠাকু‌রের প্র‌তি টান ম‌নে হয় জাতীয় কবি থে‌কে বে‌শি! এটা আমা‌দের জাতীয় কবি‌কে অবমাননার সা‌মিল। হোক না র‌বিঠাকুর বিশ্বক‌বি।
Total Reply(0)
মাসুদ পারভেজ সোহাগ ৩০ মে, ২০২১, ২:৪৮ এএম says : 0
প্রথম শ্রেণীর একটি নেটওয়ার্ক কোম্পানির জন্য এটা বরদাস্ত করা যাবে না,,,,,,,, এটা একটা মহা ভুল হিসেবে আমি দেখছি কারন জাতীয় কবি ও বিশ্বকবির মধ্যে গোলযোগ বাঁধিয়ে দেওয়া হয়েছে। এ জন্য রবি'র ক্ষমা প্রার্থনা করা ও ক্ষতি পূরণ দেওয়া উচিত।
Total Reply(0)
Minhaj Uddin Ahmed ৩০ মে, ২০২১, ২:৪৯ এএম says : 0
মেসেজ পাঠিয়ে বিভিন্ন ধরনের সার্ভিস অটোমেটিক ভাবে চালু করে প্রতিদিন অগুনিত গ্রাহকের একাউন্ট থেকে অসংখ্য টাকা ডাকাতি করে নিয়ে যাওয়ার জন্য মামলা কি হবে না?
Total Reply(0)
Muztahid Hasan Kaisar ৩০ মে, ২০২১, ২:৪৯ এএম says : 0
জাতীয় কবির ভুল ছবি ব্যবহার এটা অবশ্যই বড় রকমের ভুল। ক্ষমা প্রার্থনা না করলে অবশ্যই রবির শাস্তি হওয়া উচিত
Total Reply(0)
Nipun Nipu ৩০ মে, ২০২১, ২:৪৯ এএম says : 0
নজরুলের ছবির পরিবর্তে রবীন্দ্রনাথের ছবি ব্যবহার করে। তাহলে দেখেন প্রায় সময় ভুল করে কত গ্রাহকের মোবাইল একাউন্ট থেকে বেশি টাকা কেটে নেয়।শাস্তি হিসাবে আগামী এক মাস রবির সব গ্রাহককে ফ্রি কথা বলা ও ডাটা ব্যবহারের সুযোগ দেওয়া হোক।
Total Reply(0)
Jehad Saiful Elahi ৩০ মে, ২০২১, ২:৪৯ এএম says : 0
এই ক্ষমার অযোগ্য ভুলের মাধ্যমে রবি আমাদের কবিগুরু এবং জাতীয় কবি উভয়েরই অপমান করেছে। কঠোর ব্যবস্থা নেয়া উচিত।
Total Reply(0)
মোঃ+দুলাল+মিয়া ৩০ মে, ২০২১, ৩:৩২ এএম says : 0
আপনারা আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনির নাম শুনেছেন,এই নাম টি আমার খুব পছন্দ হয়েছে এবং সুন্দর নাম মাশাআললাহ। ওনার নামটা সবাই খেয়াল রাখতে হবে ।কারন আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পরিচিতি থাকবে। ওনার নামটা:(খিলখিল) রবি যে কাজ তুমি করছে ভালো হয় নাই এই জন্য ,সরকারের মাধ্যমে কবির পরিবারের পতি ক্ষমা চাইতে হবে।
Total Reply(0)
মোঃ রহমান ৩০ মে, ২০২১, ৪:০৪ এএম says : 0
ভুল শুধরে জাতীয় কবির ছবি দিয়ে একই পোস্ট আবার করতে হবে, বানিজ্যিকভাবে বুস্ট করে, প্রমান করতে হবে এই পোস্টের থেকে বেশি কাভারেজ পেয়েছে। এবং কবির পরিবারকে যথোপযুক্ত আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে। ভবিষ্যতে রয়েলটি ছাড়া কবির কোন কিছু ব্যবহার করতে পারবে না। এরকম একটা রায় দেখতে চাই।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন