বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জালিয়াতির অভিযোগে সউদী যুবরাজের কারাদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ৪:৩৩ পিএম

জালিয়াতির অভিযোগে সউদী আরবের এক যুবরাজকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। তিনি পৌরসভা, পল্লী ও গৃহায়ণ মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন।

আদালতের রায়ে বলা হয়েছে, দোষী যুবরাজ বেআইনিভাবে ‘রয়েল হাইনেস’ উপাধি ব্যবহার করতেন। তিনি রাজপরিবারের সদস্য হলেও এই উপাধি ব্যবহারের অধিকার রাখেন না। কারণ, এই উপাধি শুধুমাত্র বাদশাহ আবদুলআজিজ আল সউদের বংশধরদের জন্য প্রযোজ্য। একই আদালতে জালিয়াতির অভিযোগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জেনারেলকে আট বছরের কারাদন্ডে দন্ডিত করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি ব্যক্তিগত স্বার্থে প্রশাসনিক কর্তৃত্ব এবং তার অবস্থানকে অপব্যবহার করেছেন। পাশাপাশি তাকে ১ কোটি ৬০ লাখ সউদী রিয়ালও জরিমানা করা হয়েছে।

আদালতে একই মামলায় জড়িত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধেও কারাদণ্ডের সাজা দেয়া হয়। তাদের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মেজর জেনারেলকেও জালিয়াতির অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়। তার বিরুদ্ধে ব্যক্তিগত ও বাণিজ্যিক লাভ অর্জনে প্রশাসনিক ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়েছিল। এ ছাড়া আরও চার কর্মকর্তাকে অর্থদণ্ডসহ তিন থেকে ছয় বছরের কারাদণ্ড দেয়া হয়।

সউদী আরবের আরেকটি আদালত কারাগারের জেনারেল ডিরেক্টরেটে কর্মরত এক নিরাপত্তা কর্মকর্তাকে ৩০ হাজার রিয়াল জরিমানাসহ দুই বছর দশ মাস কারাদণ্ড দিয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি একজন বন্দীকে সেবা ও সুযোগ-সুবিধা দেয়ার বিনিময়ে ওই বন্দীর স্ত্রীকে বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িত হওয়ার প্রস্তাব দিয়েছিলেন। সূত্র: মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ৩০ মে, ২০২১, ৬:০৪ পিএম says : 0
Salman is the biggest criminal, how come salman is catching other criminals.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন