শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনিদের জন্য সাহায্য পৌঁছে দিলেন ইহুদি তরুণী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ৮:৩৩ পিএম

পরিবারের সাথে ইমাম ইমাদ এনচাসি।


যুক্তরাষ্ট্রের ওকলাহোমা শহরের ইমাম সেখানে সাম্প্রদায়িক সম্প্রীতির এক অসাধারণ উদাহরণ তুলে ধরেছেন। তিনি জানিয়েছেন, ফিলিস্তিনিদের সহায়তা করতে এক ইহুদি তরুণী তার জমানো টাকা দান করার জন্য তার মসজিদে এসেছিলেন।

ইমাদ এনচাসি নামের ৫৬ বছর বয়সী ওই ফিলিস্তিনি বংশোদ্ভূত ইমাম জানান, তিনি গত সপ্তাহে তার মসজিদের বাইরে কাজ করছিলেন। তখন এক তরুণী এসে তাকে সন্ধান করতে থাকেন। আসরের নামাজের পরে এসেছিলেন, সে সময় একমাত্র এনচাসিই সেখানে ছিলেন। তিনি জিমের পোশাক এবং একটি ক্যাপ পরে মসজিদের আঙ্গিনায় কাজ করছিলেন। তরুণী তার খোঁজ করতেই এনচাসি জানান যে তিনিই ইমাম এবং জিজ্ঞাসা করেন যে, ‘আমি কি আপনাকে সাহায্য করতে পারি?’ তখন ওই তরুণী তাকে ৮০ ডলার রাখা একটি খাম ধরিয়ে দেন এবং বলেন যে, তিনি এটি দিয়ে গাজার একটি পরিবারকে সহায়তা করতে চান। ওই তরুণী বলেন, ‘আমি গাজাবাসীদের জানাতে চাই যে, এই সাহায্য একটি অল্প বয়স্ক ইহুদি মেয়ে থেকে এসেছিল যে সারা সপ্তাহ বাচ্চাদের দেখাশোনা করে এই অর্থ উপার্জন করেছে। আমি আরো জানাতে চাই যে, আমরা তাদের ভালবাসি এবং তাদের বেদনা অনুভব করি।’ তবে তিনি তার পরিচয় জানাতে রাজি হননি।

এই ঘটনায় অভিভূত এনচাসি ফেসবুকে একটি পোস্ট দিয়ে বিস্তারিত জানাতে অনুপ্রাণিত হন। তার সেই পোস্টটি অন্তত ৪,৪০০ বার শেয়ার করা হয়েছে এবং শত শত মন্তব্য পেয়েছে। পোস্টে ইমাম এনচাসি লিখেন, ‘মানবতা প্রকৃতপক্ষে দুর্দান্ত।’ এর প্রতিক্রিয়াতে একজন ফেসবুক ব্যবহারকারী লিখেছিলেন, ‘আপনার পোস্টটি আমাকে কাঁদিয়ে দিয়েছে।’ জবাবে এনচাসি বলেন, ‘আমিও আপনার সাথে কাঁদছি।’ অন্য একজন লিখেছেন, ‘মানবিকতা, দয়া ও ভালবাসা কখনো ধর্ম, বর্ণ, গোত্র বা জাতীয়তার সীমারেখা মেনে চলে না।’ সূত্র: এনবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন