রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

বেড়িবাঁধ নির্মাণসহ ১০ দফা দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০১ এএম

উপকূলীয় অঞ্চলে টেকসই বেড়িবাঁধ নির্মাণসহ ১০ দফা দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন। গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

সংগঠনের অন্য দাবিগুলো হলো- পলিথিন বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা। পাহাড় কাটা বন্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং পাহাড়ে পরিকল্পনা মাফিক বৃক্ষরোপণ করা। নদী দূষণ বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ ও ইভিপি ফর্মুলা বাস্তবায়ন করা। নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার নিশ্চিত করতে উপজেলা পর্যায়ে সোলার প্যানেল স্থাপন করা। বন পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের কার্যক্রমকে গতিশীল করতে পরিবেশবাদী সংগঠনকে নিয়ে স্টেকহোল্ডার বডি তৈরি করা। সারাদেশে সরকারের পক্ষ থেকে আগামী ২ বছরে ১০ কোটি গাছের চারা রোপণের উদ্যোগ গ্রহণ করা। নৌ পরিবহন ও পরিবেশ মন্ত্রণালয়ের দুর্নীতি বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা। বন পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতি মাসে সারাদেশে পরিবেশ বিপর্যয় সম্পর্কে জনসচেতনতা তৈরিতে সভা সেমিনারের আয়োজন করা এবং ই-বর্জ্য অপসারণ ও বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন করতে বিভাগীয় পর্যায়ে ডাম্পিং স্টেশন নির্মাণ করা।
মানববন্ধনে বক্তারা বলেন, পরিবেশ দিবসে সরকারের কাছে দাবি জানাই বেড়িবাঁধ নির্মাণের এখনই সময়। আমরা দেখেছি সর্বশেষ ঘূর্ণিঝড় ইয়াসের তান্ডব। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে প্রতিনিয়ত বাংলাদেশে বিভিন্ন ধরনের খরা ও জলোচ্ছ্বাস তৈরি হচ্ছে। পাশাপাশি ভূমিকম্প যেন নিত্যদিনের সঙ্গী হয় দাঁড়িয়েছে বলে দাবি করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন