শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েল এ পর্যন্ত ১০ লাখ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে : এনজিও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ৬:১১ পিএম

দখলদার ইসরাইলী বাহিনী ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় থেকে এ পর্যন্ত প্রায় ১০ লাখ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে ২২৬ জন ফিলিস্তিনি ইসরায়েলের কারাগারে বন্দী থাকা অবস্থায় মারা গেছেন। ফিলিস্তিনি কারাবন্দীদের হিসাব রাখা একটি বেসরকারি সংস্থা (এনজিও) শনিবার এমন তথ্য প্রকাশ করেছে। ডিটেইনি অ্যান্ড এক্স ডিটেইনি (বন্দি এবং সাবেক বন্দি) নামের স্থানীয় এই সংস্থাটির এক বিবৃতির বরাত দিয়ে খবর দিয়েছে তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদুলু।

বিবৃতিতে জানানো হয়েছে, ইসরায়েলি বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়া ১০ লাখ বন্দীর মধ্যে ৫০ হাজার শিশু এবং ১৭ হাজার নারী। এ ছাড়াও ফিলিস্তিনিদের বিরুদ্ধে ৫৪ হাজার প্রশাসনিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে দখলদার ইসরায়েল।

প্রসঙ্গত, এই প্রশাসনিক গ্রেপ্তারি পরোয়ানা হলো এমন এক নীতি, যার ফলে কোনো বিচার ও অভিযোগ গঠন ছাড়াই গ্রেপ্তার হওয়াদের বন্দিত্বের মেয়াদ বাড়াতে পারে ইসরায়েলি প্রশাসন।

এনজিওটির বিবৃতিতে আরো জানানো হয়েছে, ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হাতে যেসব ফিলিস্তিনি গ্রেপ্তার হয়েছেন, তাদের প্রত্যেকেই বিভিন্ন ধরনের শারীরিক ও মানসিক নির্যাতন এবং নানা নিষ্ঠুর আচরণের অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন।

ডিটেইনি অ্যান্ড এক্স ডিটেইনি জানিয়েছে, বর্তমানে প্রায় সাড়ে ৪ হাজার ফিলিস্তিনি দখলদার ইসরায়েলের কারাগারে বন্দী আছেন। এর মধ্যে ১৪০ শিশু, ৪১ জন নারী এবং ৪৪০ জন প্রশাসনিক আদেশের বন্দী রয়েছেন।

উল্লেখ্য, ১৯৬৭ সালে ইসরায়েল ও আরব দেশগুলোর মধ্যে যুদ্ধ হয়। ওই সময় ফিলিস্তিনের পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীর, সিরিয়ার গোলান মালভূমি এবং মিশরের সিনাই উপদ্বীপ দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৭৯ সালে এক শান্তি চুক্তির পর ইসরায়েল সিনাই উপদ্বীপ মিশরকে ফেরত দেয়। সূত্র : আনাদুলু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Dadhack ৬ জুন, ২০২১, ৬:২৪ পিএম says : 0
O'Allah so called muslim countries ruler's are Taghut as such they are 100% corrupt and cowards and also helping Israel directly or indirectly, O'Allah send you army to destroy cancerous barbarian Israel from Palestinian land and united all the Muslim under one banner of Islam and bring back Caliph system then again we will be super power like in the Past.
Total Reply(0)
Mir Ahmed Farid ৬ জুন, ২০২১, ৭:৪৫ পিএম says : 0
জাতিসংঘের দৃষ্টিতে ইসরায়েলের এসব কর্মকান্ড কি মানবতাবিরোধী কাজ নয়?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন