শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রোহিঙ্গা-করোনা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-টোকিও

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৪:৫৫ পিএম

মিয়ানমারের সৃষ্টি করা রোহিঙ্গা সংকট সমাধানে এবং চলমান বৈশ্বিক দুর্যোগ করোনা (কোভিড-১৯) মোকাবিলায় বাংলাদেশ ও জাপান একসঙ্গে কাজ করবে। বুধবার (৯ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে মন্ত্রণালয়ে এসে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্র প্রতিন্ত্রীর সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ হয়। এ সময় দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের সকল বিষয়ে আলাপ হয়। আগামী বছর দুই দেশের ক‚টনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উৎসব আড়ম্বরপূর্ণ পরিবেশে হবে বলে দুইজন একমত পোষণ করেন।

করোনা মোকাবিলায় বাংলাদেশ কি কি পদক্ষেপ নিয়েছে তার বিস্তারিত জাপানের দূতকে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। করোনা মোকাবিলায় জাপানের সহায়তার জন্য ইতো নাওকি’কে ধন্যবাদ দিয়ে শাহরিয়ার আলম বলেন, করোনা মোকাবিলায় টোকিওর কাছে আরও সহযোগিতা আশা করে ঢাকা।

রোহিঙ্গা সংকট সমাধানে জাপানের সহায়তা চেয়ে প্রতিমন্ত্রী বলেন, মিয়ানমারের সৃষ্ট রোহিঙ্গা সংকটের জন্য এই অঞ্চলের নিরাপত্তা হুমকির মুখে। জাপান এই ইস্যুতে সক্রিয় ভূমিকা রাখলে রোহিঙ্গা সংকটের সমাধান সহজ হয়।

এ সময় করোনা দুর্যোগের মধ্যেও বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়ন ধরে রাখায় শেখ হাসিনা সরকারের প্রশংসা করেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন