বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

খেলাধুলা

এসএ গেমসে স্বর্ণপদক বাড়ছে বাংলাদেশের

ডোপপাপী ভারতীয় ভারোত্তলক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২১, ১২:০০ এএম

নেপালের পোখারায় সর্বশেষ ২০১৯ সালের দক্ষিণ এশিয়ান গেমসে মেয়েদের ৮১ কেজি ওজন শ্রেণিতে রুপা জেতেন জহুরা খাতুন। এই ইভেন্টে স্বর্ণ জেতেন ভারতের শারস্তি সিং। কিন্তু ডোপ টেস্টে ধরা পড়ায় শারস্তির ঐ পদক কেড়ে নিয়েছে দক্ষিণ এশিয়ান অলিম্পিক কাউন্সিল। এরই মধ্যে ভারতের ভারোত্তোলন ফেডারেশন এসএ গেমসে জেতা শারস্তির সোনার পদক ও সার্টিফিকেট ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের কাছে পাঠিয়ে দিয়েছে। ভারত থেকে সেই পদক পৌঁছে গেছে নেপালে দক্ষিণ এশিয়ান গেমসের আয়োজক কমিটির কাছেও।

সবকিছু ঠিক থাকলে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নিয়ম অনুসারে শারস্তির সোনার পদক তুলে দেওয়া হবে জহুরার হাতে। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা জানিয়েছেন, ‘আমরা এ সংক্রান্ত একটা চিঠি পেয়েছি নেপালের গেমস আয়োজক কমিটির কাছ থেকে। বাংলাদেশের ভারোত্তোলককে যত দ্রæত সম্ভব পদকটি তুলে দেওয়ার ব্যবস্থা করবে তারা। তবে এ জন্য কিছু আনুষ্ঠানিকতার প্রয়োজন আছে। সব আনুষ্ঠানিকতা শেষে আশা করি আমরা ওই পদক হাতে পেয়ে যাব।’

পোখারায় রুপা জিততে জহুরা স্ন্যাচে তোলেন ৭৩ কেজি ওজন। আর ক্লিন অ্যান্ড জার্কে তোলেন ৯৫ কেজি। সব মিলিয়ে ১৬৮ কেজি ওজন তুলে রুপা জেতেন জহুরা। আর ১৯০ কেজি ওজন তুলে সোনা জেতেন শারস্তি। ভারতীয় ভারোত্তোলন ফেডারেশন সে দেশের অলিম্পিক অ্যাসোসিয়েশনকে পদক ফেরত দেওয়ার চিঠিতে জানিয়েছে, শারস্তির ডোপ নেওয়ার বিষয়টা ২০১৯ সালের ২১ নভেম্বরের। মুম্বাইয়ে হওয়া সর্বভারতীয় আন্তরেলওয়ে ভারোত্তোলন প্রতিযোগিতায় সেদিন শারস্তি সোনা জেতেন ৮১ কেজি ওজন শ্রেণিতে। এরপর ৭ ডিসেম্বর পোখারায় গিয়ে সোনা জেতেন শারস্তি। কিন্তু আন্তরেলওয়ে ভারোত্তোলন প্রতিযোগিতায় ডোপ নেওয়ার অপরাধেই তার ১৩তম এসএ গেমসের ফলাফল বাজেয়াপ্ত করা হয়েছে।

গত এসএ গেমসে ভারোত্তোলনে ছেলেদের ৯৬ কেজি ওজন শ্রেণিতে জিয়ারুল ইসলাম ও মেয়েদের ৭৬ কেজিতে সোনা জেতেন মাবিয়া আক্তার। এসএ গেমসের ইতিহাসে বাংলাদেশ সেরা সাফল্য পেয়েছে নেপালের গত আসরে। বাংলাদেশ সব মিলিয়ে জিতেছিল ১৯টি সোনা, ৩২টি রুপা ও ৮৭টি ব্রোঞ্জ পদক।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন