বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তথ্য চেয়েও কমিশন বিদেশ থেকে সহযোগিতা পাচ্ছে না : দুদক চেয়ারম্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ৮:২৭ পিএম

দুদক চেয়ারম্যান মো. মঈনউদ্দীন আবদুল্লাহ ।


তথ্য চেয়েও বিদেশ থেকে সহযোগিতা পাচ্ছে না দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং কেউ সঠিক তথ্য দিচ্ছে না অভিযোগ করেছেন দুদক চেয়ারম্যান মো. মঈনউদ্দীন আবদুল্লাহ।মঙ্গলবার (১৫ জুন) সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন । অর্থপাচার রোধে তথ্য সংগ্রহে দুদকের মেকানিজম নেই, সেটি অন্য সংস্থার থেকে পেতে হয়। সেটি চেয়েও পায় না দুদক। যা দেয়া হয় সেটিও অসম্পূর্ণ।

বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের তথ্যমতে, গত ৫ বছরে বিদেশে অর্থ পাচারের ঘটনা ঘটেছে ১ হাজার ২৪টি। যার ৬শ ৭৭ টি ঘটনাই ঘটেছে ২০১৭-১৮ সালে। এরপর ১৮-১৯ সালে ৫২টি ও ১৯-২০ এ ১শ ১৬টি। দুদক জানায়, অর্থ পাচার হওয়া দশটি দূতাবাসে ৫০টির বেশি চিঠি পাঠিয়েও পাওয়া যায়নি কোন সদুত্তোর। দেশীয় যেসব সংস্থা অর্থপাচার রোধে তথ্য সংগ্রহের কাজটি করে তাদের দেয়া তথ্য থাকে অসম্পূর্ণ। ফলে সমস্যার কুলকিনারা করা যায় না।

দুদক চেয়ারম্যান মো. মঈনউদ্দীন আবদুল্লাহ আরও বলেন, পররাষ্ট্রমন্ত্রণালয়, অর্থমন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক থেকে তথ্য সংগ্রহ করে প্রাথমিকভাবে তদন্ত শুরু করতে হয়। তথ্য সঠিক মত পেলে আমাদের মামলায় হারায় কোনো সুযোগ নেই। তারা বলেন, অর্থ পাচার নিয়ে উদ্বিগ্ন দুদক, টাকা পয়সা যেন বিদেশে না যায় সেটাই এখন একমাত্র লক্ষ্য দুদকের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন