শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভ্যাকসিনে পোশাক শ্রমিকদের অগ্রাধিকার দাবি

জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ১২:০০ এএম

শ্রমিক হত্যা, নির্যাতন ও করোনাকালে একের পর এক কারখানা বন্ধর প্রতিবাদে এবং করোনা ভ্যাকসিনে পোশাক শ্রমিকদের অগ্রাধিকার দেওয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে গার্মেন্ট শ্রমিক সংহতি। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটির বিক্ষোভ মিছিলপূর্ব সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে শ্রমিক নেতারা বলেন, গত ১৩ জুন ঢাকা ইপিজেডে বন্ধ হয়ে যাওয়া কারখানা লেনি ফ্যাশনের শ্রমিকদের বেতন দেবার কথা বলে কারখানায় ডেকে এনে পাওনা পরিশোধের বদলে লঠিপেটা, টিয়ারশেল নিক্ষেপ ও জলকামান দিয়ে নির্যাতন করা হয়। এই বর্বর হামলায় কারখানায় যাবার পথে পিলারে লেগে গোল্ডটেক্সের শ্রমিক জেসমিন বেগম নিহত হন বলে পুলিশ জানায়।

গার্মেন্ট শ্রমিক সংহতির নেতারা আরো বলেন, করোনা মহামারিতে শ্রমিকদের প্রতি মালিক-রাষ্ট্র-বায়াররা সবচেয়ে বেশি অবহেলা ও অবজ্ঞা প্রদর্শন করেছেন। বাংলাদেশে করোনার ভারতীয় প্রকরণ ক্রমাগত সীমান্ত থেকে রাজধানী পর্যন্ত বিস্তৃত হচ্ছে। ডাক্তার, পুলিশ, ব্যাংকার, সাংবাদিক, আইনজীবীসহ অনেক পেশার মানুষ জরুরি পরিষেবার কর্মী হিসেবে ভ্যাকসিন পেয়েছে; শুরু থেকেই সুযোগ পেয়েছেন করোনা পরীক্ষা ও চিকিৎসার ক্ষেত্রেও অগ্রাধিকার। কিন্তু আমাদের পোশাক শ্রমিকরা অর্থনীতি চালু রাখার জন্য বরাবরই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে বাধ্য হয়েছেন। কিন্তু তাদের জন্য না আছে করোনা পরীক্ষা, না আছে চিকিৎসা বা ভ্যাকসিনের ব্যবস্থা। টিকাদানের ক্ষেত্রেও তারা নেই কোনো অগ্রাধিকার তালিকায়।

করোনাকালে শ্রমিকদের বিশেষ স্বীকৃতি দেওয়ার আহবান জাইনয়ে শ্রমিক নেতারা বলেন, অগ্রাধিকার ভিত্তিতে দেশের অর্থনীতির যোদ্ধা হিসেবে পোশাক শ্রমিকদের করোনা টিকাদানে অগ্রাধিকার দিতে হবে। তাসলিমা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমবেশে বক্তব্য রাখেন জুলহাসনাইন বাবু, অঞ্জন দাস, প্রবীর সাহা, প্রদীপ রায়, বাবুল হোসেন, সেলিনা আক্তার প্রমূখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন