ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মসজিদে নববীর সেই শতবর্ষী কোরআনপ্রেমী আর নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১২:৫৫ পিএম

মদিনা মুনাওয়্যার পবিত্র মসজিদে নববীর সেই শতবর্ষী কোরআনপ্রেমী সায়্যিদ মহিউদ্দিন হাফিজুল্লাহ আর নেই। গত শুক্রবার জুমার সময় তিনি নশ্বর এই পৃথিবী ছেড়ে বিদায় নিয়েছেন।

সুদূর ইমাম বোখারির দেশ থেকে তিনি এসেছিলেন সবুজ গম্বুজের টানে। প্রিয় নবীজির ভালোবাসায়, মসজিদে নববীর খেদমতে এবং রওজায়ে আতহারের সান্নিধ্যে। সেই যে পুণ্যভূমিতে এসেছিলেন আর ফিরে যাননি। ৫০ বছরেরও বেশি সময় ধরে তিনি মদিনার মানুষ ও প্রিয় নবীজির প্রতিবেশী। সউদী মিডিয়া ও সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্বব্যাপী তার মৃত্যু সংবাদ বহুল প্রচারিত হয়েছে।
এরপর থেকে বহু মানুষ তার মাগফিরাতের দোয়া করেছেন। মিডিয়ার দেওয়া তথ্যানুযায়ী, মহিউদ্দিন হাফিজুল্লাহর জানাজা শনিবার ফজরের পর মসজিদে নববীতেই অনুষ্ঠিত হয়।
আল জাজিরা জানিয়েছে, মদিনা-মুনাওয়ারায় উম্মুল মুমেনিনসহ অসংখ্য সাহাবি তাবিয়ির সমাধিস্থান জান্নাতুল বাকিতে তাকে সমাহিত করা হয়েছে।
সর্বদা হাস্যোজ্জ্বল এই মানুষটি সবসময় কোরআন তিলাওয়াতে রত থাকতেন। আল্লাহর জিকিরে জিহ্বা সিক্ত থাকত। ৫০ বছর ধরে পাঁচ ওয়াক্ত নামাজ মসজিদে নববীতেই আদায় করতেন। স্ত্রী-সন্তান ছিল না। একাকী একটি ঘরে থাকতেন।
মদিনাবাসীর ভাষ্যমতে, তিনি ছিলেন সত্যিকারের দুনিয়াত্যাগী, ইবাদতগুজার, আল্লাহর ওলি। মৃত্যুর সময় মহিউদ্দিন হাফিজুল্লাহর বয়স হয়েছিল অন্যূন ১০৭ বছর।
জানা যায়, শায়খ মহিউদ্দিন ছিলেন মদিনা নগরীর প্রবীণদের অন্যতম। ইসলামে দ্বিতীয় খলিফা উমর বিন খাত্তাব (রা.)-এর বংশধর। ইসলামের বিখ্যাত ইতিহাসবিদ ও আলেম মহিউদ্দিন ইবনে আরাবি (রহ.) ছিলেন তার পূর্বপুরুষ। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Monjur Rashed ২১ জুন, ২০২১, ৪:০৫ পিএম says : 0
Exceptional Ashique E Rasul (sm)
Total Reply(0)
Shafiqul+Islam ২১ জুন, ২০২১, ১:০৬ পিএম says : 0
Mohan Allah take besest nosib karon.
Total Reply(0)
মুফতি ফাইজুজ আমিন ২১ জুন, ২০২১, ২:০১ পিএম says : 0
নূর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রেমিক হিসেবে কবুল করুন। আমিন
Total Reply(0)
মোঃ আইয়ুব আলী ২১ জুন, ২০২১, ২:১৯ পিএম says : 0
মহান আল্লাহ তাকে জান্নাতুল ফেরদৌস দান করুণ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন