শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

পলাশীর যুদ্ধ ছিলো মুসলিম শাসনের অবসান ঘটানো বাংলাদেশ মুসলিম লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৭:৫৭ পিএম

ঐতিহাসিক পলাশী দিবস উপলক্ষে বাংলাদেশ মুসলিম লীগ দলের কেন্দ্রীয় কার্যালয়ে আজ বাদ যোহর স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন,

নবাবদের অনুগ্রহ পাওয়া জগৎশেঠ, রাজা রায় দুর্লভ, উমি চাঁদ প্রমূখ হিন্দু সমাজ পতিরা নবাব সিরাজউদ্দৌলাকে অপসরণ করার জন্য ব্রিটিশ বাণিজ্য ইস্ট ইন্ডিয়া কম্পানির কর্ণধার লর্ড ক্লাইভের সাথে আতাত করেন। নবাব করার জন্য প্রস্তাব দিয়ে তারা মীর জাফর আলী খানকে দলে টানেন। বাংলা থেকে ৫৫৪ বৎসরের মুসলিম শাসনের অবসান ঘটানোর জন্য বর্ণবাদী হিন্দু নেতারা ইংরেজদের স্বরনাপন্ন হয়ে সাহায্য কামনা করেন।

নেতৃবৃন্দ বলেন ১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর প্রন্তরে সংগঠিত যুদ্ধটি ছিল যুদ্ধ যুদ্ধ খেলা। ৩ জুলাই বাংলার স্বাধীন শাসক নবাব সিরাজউদ্দৌলাকে হত্যা করার ষড়যন্ত্রকারীরা মুসলিম শাসনের অবসান ঘটিয়ে প্রতিষ্ঠা করে ব্রিটিশদের শাসন। ফলে স্বাধীনতা হারিয়ে ১৯০ বৎসর বাংলা ছিল ব্রিটিশদের শাসনাধীন।

বাদ যোহর ঢাকা দক্ষিন মহানগর কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোঃ ওসমান গণির সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা ও দোয়া মাহফিলে প্রধান বক্তা ছিলেন মুসলিম লীগ মহাসচিব কাজী আবুল খায়ের, আলোচনায় অংশ গ্রহন করেন দলের স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলাম, আনোয়ার হোসেন আবুড়ী, সহ সভাপতি মো. নজরুল ইসলাম, সাংগাঠনিক সম্পাদক খান আসাদ, প্রচার সম্পাদক আব্দুস সবুর, বীর মুক্তিযোদ্ধা মো. হাবিবুর রহমান, ঢাকা মহানগর দক্ষিনের সদস্য সচিব মামুন আর রসিদ ও ছাত্র নেতা মো. নুরুল আলম। আলোচনা শেষে মরহুমে রূহের মাগফিরাত কামনা করে মহান আল্লাহরব্বুল আলামিনের দরবারে মোনাজাত করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Noni Gopal ২৪ জুন, ২০২১, ৮:৩০ পিএম says : 0
পলাশীর যুদ্ধে সেনাপতি মীরমদন এবং মোহনলাল প্রাণপনে যুদ্ধ করেছিল। মীর জাফর-ই ধোকা দিয়েছিল । ঐ সময়ে হিন্দু মুসলমান বলে কোন রাজনৈতিক ইস্যু ছিল না। ইতিহাস এর অপব্যাখ্যা কাম্য নয়।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন