সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

শাবির শাহপরাণ হলের বিশেষকক্ষে থাকতে পারবে প্রতিবন্ধী শিক্ষার্থীরা

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ৯:২৪ পিএম

আবাসিক সকল শিক্ষার্থীদের মতো প্রতিবন্ধী শিক্ষার্থীরাও থাকতে পারবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের আবাসিক 'শাহপরাণ হলে'। তাদের জন্য হল গেইটের পার্শ্বস্থ 'এ' ব্লকে ৪ সিট বিশিষ্ট একটি বিশেষায়িত রুমের ব্যবস্থা করেছে হল কর্তৃপক্ষ। শনিবার (২৬ জুন) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন শাহপরাণ হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. মিজানুর রহমান খান ।

তিনি বলেন, আমাদের হলগুলো প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য উপযোগী না হওয়ায় তারা সাধারণত হলে থাকতে চান না। কিন্তু তাদের অন্যসব শিক্ষার্থীদের ন্যায় সমান সুযোগ সুবিধা পাওয়ার কথা। এ কারণে তাদের জন্য শাহপরান হলে থাকার উপযোগী বিশেষ রুমের ব্যবস্থা করা হয়েছে।

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষায়িত এ কক্ষটিতে বিশেষ নকশাকৃত আসবাবপত্র স্থাপন করা হয়েছে এবং জরুরি প্রয়োজনে কক্ষ ও ওয়াশরুম থেকে হল অফিসে যোগাযোগের জন্য বিশেষ প্রযুক্তির ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি তাদের ব্যবহারের জন্য হুইল চেয়ার ব্যবহারের উপযোগী ও দেয়ালে বিশেষ সাপোর্ট হিসেবে র‍্যালিং, কমোড এবং স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার উপযোগী বেসিন বিশিষ্ট ডেডিকেটেড ওয়াশরুমের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও হলের প্রবেশ পথে হুইল চেয়ারের উপযোগী করে বিশেষ র‍্যাম্প তৈরি করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন