শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এলপিজির দাম আজ থেকে বাড়ছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৪৫ পিএম

ভোক্তাপর্যায়ে দাম বাড়ানো হয়েছে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম। দেশিয় ও আন্তর্জাতিক বাজারের সঙ্গে মূল্য সমন্বয় করেছে জুলাই মাসের জন্য নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গতকাল বুধবার এলপিজির নির্ধারিত নতুন দাম ঘোষণা করেছে বিইআরসি, যা আজ ১ জুলাই থেকে কার্যকর হবে। বিইআরসি ভোক্তা পর্যায়ে এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ৪৯ টাকা বাড়িয়ে মূসকসহ ৮৯১ টাকা নির্ধারণ করেছে। যা জুন মাসে ছিল ৮৪২ টাকা। এর আগে চলতি বছর ৩১ মে মাসে বিশ্ববাজারে দাম কমায় এলপিজি মূল্য দ্বিতীয়বারের মতো সমন্বয় করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ওই সময় বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ ৯০৬ টাকা থেকে কমিয়ে সর্বোচ্চ খুচরা মূল্য ৮৪২ টাকা নির্ধারণ করা হয়। গতকাল অনলাইনে এক সংবাদ সম্মেলনে ভোক্তা পর্যায়ে তৃতীয় বারের মত নির্ধারণ করা এলপিজির দাম ঘোষণা করে বিইআরসি।

এ সময় কমিশন চেয়ারম্যান আব্দুল জলিল, কমিশনের সদস্য মোহাম্মদ আবু ফারুক, মকবুল-ই এলাহী, বজলুর রহমান, কামরুজ্জামান, সচিব রুবিনা ফেরদৌসীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম আগের মতোই ৫৯১ টাকা থাকবে।

এই রেটিকুলেটেড সিস্টেমে সরবরাহ করা এলপিজির দাম ভোক্তা পর্যায়ে মূসক ছাড়া প্রতিকেজি ৬৭ টাকা ২৭ পয়সা এবং মূসকসহ ৭১ টাকা ৯৪ পয়সা পুনঃনির্ধারণ করেছে কমিশন। চেয়ারম্যান জানান, জুন মাসের জন্য সৌদি আরামকো থেকে প্রোপেন ও বিউটেনের ঘোষিত সউদী সিপি প্রতি মেট্রিক টন ৫৩০ ডলার এবং ৫২৫ ডলার অনুযায়ী প্রোপেন ও বিউটেনের মিশ্রণ ৩৫ অনুপাত ৬৫ বিবেচনায় প্রোপেন ও বিউটেনের গড় সউদী সিপি প্রতি মেট্রিক টন ৫২৬ দশমিক ৭৫ ডলার বিবেচনা করে এই দাম নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণের ঘোষণা দেয় কমিশন। সাধারণত সউদী সিপি (কন্ট্রাক্ট প্রাইস) অনুযায়ী দেশে এলপিজির দাম নির্ধারিত হয়। প্রতি মাসের শেষে যখন সউদী সিপির দাম পরিবর্তিত হয়, তখন কমিশন দেশে এলপিজি’র দাম পরিবর্তনের বিষয়ে নতুন করে আদেশ দেয় কমিশন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন