শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সংসদে চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল পাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণে একটি ট্রাস্ট গঠনে ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১’ বিল সংসদে পাস হয়েছে। তথ্য ও স¤প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ সংসদ অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।
গতকাল শনিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটির ওপর দেয়া জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর ওপর বক্তৃতা করেন বিরোধী দলীয় সদস্যরা। তবে তাদের সেই প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। তবে জাতীয় পার্টি ও বিএনপি’র একাধিক সদস্যের কিছু সংশোধনী প্রস্তাব গ্রহণ করেন তিনি।
গত ৪ এপ্রিল বিলটি সংসদে তোলেন মন্ত্রী হাছান মাহমুদ। বিলটি সম্পর্কে তিনি সংসদকে জানান, দেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন; পেশাগত কাজ করতে অক্ষম, অসমর্থ ও অস্বচ্ছল, অসুস্থ শিল্পীদের চিকিৎসা; মৃত্যু ঘটলে তার পরিবারকে প্রয়োজনে দাফন-কাফন বা শেষকৃত্যানুষ্ঠানে আর্থিক সহায়তা দিতে এবং তাদের কল্যাণে একটি স্থায়ী প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন। সেজন্য বিলটি আনা হয়েছে।
পাস হওয়া বিলে চলচ্চিত্র শিল্পীদের কল্যাণে একটি ট্রাস্টি বোর্ড গঠনের বিধান রাখা হয়েছে। সেখানে বলা হয়েছে, ১৩ সদস্যের বোর্ডের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তথ্য ও সম্প্রচার মন্ত্রী। কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এর সচিব হবেন। ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সরকার নিয়োগ করবে। ট্রাস্টে তহবিল আসবে সরকারি অনুদান, দেশি-বিদেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের অনুদান, লভ্যাংশ, ট্রাস্টের প্রতিষ্ঠান ও সম্পদ থেকে আয় হতে।
বিলে চলচ্চিত্র শিল্পীর সংজ্ঞায় বলা হয়েছে, অভিনয় শিল্পী ও চলচ্চিত্র নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি। কোনো চলচ্চিত্র শিল্পী মারা গেলে তার পরিবারের সদস্যরাও যাতে সহায়তা পায় সেই বিধান ওই বিলে রাখা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন