বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবশেষে পুলিশের কাছে আত্মসমর্পণ প্রেসিডেন্ট জ্যাকব জুমার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১২:৪৮ পিএম

অবশেষে পুলিশের কাছে আত্মসমর্পণ করলেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। স্থানীয় সময় বুধবার মধ্যরাত পর্যন্ত তাকে গ্রেপ্তারের সময় দেওয়া হয়েছিল। সর্বশেষ সময়ের মাত্র কয়েক মিনিট আগে তিনি পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। জুমা ফাউন্ডেশনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এর আগে কোনো সাবেক প্রেসিডেন্টের কারাভোগ দেখেনি দক্ষিণ আফ্রিকা। খবর গার্ডিয়ানের।

জানা গেছে, চলতি বছরের ২৯ জুন জ্যাকব জুমাকে এক বছর তিন মাসের কারাদণ্ড দেন আদালত। ২০০৯ সাল থেকে ২০১৮ পর্যন্ত সে দেশের ক্ষমতায় ছিলেন জ্যাকব জুমা।
গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৯ বছর তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালনকালে এক দুর্নীতির মামলায় তদন্তে হাজির না হওয়ায় আদালতের আদেশ অমান্য করেন।
জুমার মামলার তদন্তকারী উপপ্রধান বিচারপতি রেমন্ড জোনডো জানান, গত ফেব্রুয়ারিতে তদন্তের জন্য তলব করা হলে হাজির হননি জুমা। তিনি ব্যক্তিগত প্রতিহিংসার কারণে মামলা হয়েছে বলে দাবি জানিয়েছেন। সে জন্য আদালত অবমাননার দায়েই তাকে কারাদণ্ড দেয়া হয়েছে।
২০০৯ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হন জ্যাকব জুমা। ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি সে দায়িত্ব পালন করেছেন। ক্ষমতায় থাকাকালীন ঘুষসহ দুর্নীতির অভিযোগে জর্জরিত হয়ে পড়েন তিনি ও তার সরকার।
জ্যাকবের মেয়ে দুদু জুমা-সাম্বুদলা এক টুইট বার্তায় বলেন, কারাগারের পথে যাত্রা করেছেন বাবা। বাবা বেশ উজ্জীবিত রয়েছেন।
এর আগে জুমা বলেছিলেন, আমি কারাগারে যেতে প্রস্তুত। তবে, এই বয়সে করোনাভাইরাস মহামারির সময়ে আমাকে কারাগারে পাঠানোর মানে হচ্ছে আমার মৃত্যুদণ্ড কার্যকর করা। এছাড়া নিজের বিরুদ্ধে যাবতীয় অভিযোগ তিনি অস্বীকার করেছেন। সূত্র: দ্য স্টার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন